• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রোহিঙ্গাদের পরবর্তী ভাসানচনে স্থানান্তর সেপ্টেম্বরে


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২১, ০৫:৪৩ পিএম
রোহিঙ্গাদের পরবর্তী ভাসানচনে স্থানান্তর সেপ্টেম্বরে

ফাইল ফটো

ঢাকা: চলতি বছরের সেপ্টেম্বরের শেষে আবারো রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর শুরু হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন।

বৃহস্পতিবার (১০ জুন) সচিবালয়ে কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, পলিসি ইস্যু হলেই স্থানান্তরের কাজ শুরু করবো। আমাদের আরো এক দুইটি মিটিং লাগবে, সেগুলো শেষ করে আশা করছি সেপ্টেম্বরের শেষের দিক থেকে আমরা আবারো রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া শুরু করবো।

এ সময় ইউএনএইচসিআরের প্রতিনিধি জনস ভ্যান ডার কালাউ, আইএম'র মিশন প্রধান গিওর্গি গিগাউরি, ডাব্লিউএফপি কান্ট্রি রিপ্রাজেন্টেটিভ মি. রিচার্ড রেগান উপস্থিত ছিলেন।

সচিবালয়ে কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে বৈঠক হয়েছে- ছবি: সংগৃহীত

সচিব বলেন, কক্সবাজারে রোহিঙ্গাদের জায়গা সঙ্কট থাকায় তাদের জন্য ভাসানচরে একটি জায়গা নির্ধারণ করা হয়েছে।  এ মানুষগুলোকে তাদের দেশ মানসম্মতভাবে ফেরত নেবে, সেই লক্ষ্যে কাজ করছে ইউএন। যেহেতু এটা একটা লম্বা প্রসেস, তাই আপাতত এই ব্যবস্থা। রোহিঙ্গারা যেখানে আছেন সেটি পাহাড়ি এলাকা, কিছুদিন আগেও প্রচুর বৃষ্টি হওয়ায় অনেক জায়গায় দেয়াল ধসে গেছে। সেজন্য গত ৬ তারিখ মুখ্য সচিবসহ সভা হয়েছে। সেখানে ১০ জন অ্যাম্বাসেডর উপস্থিত ছিলেন। ভাসানচরে এই মুহুর্তে ১৮ হাজার ৮৯০ জন মানুষ আছে  বলে সেখানে রিপোর্টিং করা হয়েছে।

তিনি আরো বলেন, সেখানে ১ লাখ রোহিঙ্গা নিয়ে যাওয়ার টার্গেট রয়েছে। কীভাবে এটি বাস্তবায়ন করা যাবে সেজন্য কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রথম মিটিং হয়েছে। সেখানে আমরা একটি টাইমলাইন ঠিক করেছি। আগামী ১৭ তারিখের মধ্যে একটি পলিসি ডকুমেন্টের ড্রাফট কমিটির পক্ষ থেকে দেবে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!