• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউপি নির্বাচন স্থগিত করে পরিপত্র জারি


নিজস্ব প্রতিবেদক জুন ২৯, ২০২১, ০৭:৪৪ পিএম
ইউপি নির্বাচন স্থগিত করে পরিপত্র জারি

ফাইল ফটো

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন স্থগিতের বিষয়ে পরিপত্র জারি করে সিদ্ধান্ত জানিয়েছে সরকার। এর ফলে ইউনিয়ন পরিষদগুলোতে আপাতত নির্বাচন হচ্ছে না।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের এক পরিপত্রে সরকারের এই নির্দেশনার কথা জানিয়েছে। এতে বলা হয়েছে, বর্তমান প্রতিনিধিদেরই দায়িত্ব চালিয়ে যেতে পারবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, মেয়াদোত্তীর্ণ এবং মেয়াদোত্তীর্ণ হওয়ার পথে রয়েছে এমন ইউনিয়ন পরিষদগুলোর ভোট না হওয়া পর্যন্ত বর্তমান পরিষদই দায়িত্ব পালন করে যাবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ১০১ ধারা অনুযায়ী প্রশাসনিক অসুবিধা দূর করতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

এ বছরেই ভোট করার জন্য মেয়াদ শেষের পথে থাকা ইউনিয়ন পরিষদগুলোর একটি তালিকা করে নির্বাচন কমিশন। এ তালিকায় রয়েছে নির্বাচনের যোগ্য ৩ হাজার ৯৯৮টি ইউপির নাম।

এর মধ্যে মার্চে মেয়াদ শেষ হয়েছে এক হাজার ৩৩০টির, এপ্রিলে ৬১১টির ও মে মাসে ১ হাজার ৩৬০টির। এই তিন মাসেই ৩ হাজার ৩০১টি ইউপির মেয়াদ শেষ হয়েছে।

জুনে শেষ হতে যাচ্ছে ৬৯২টি ইউনিয়ন পরিষদের, আর জুলাইতে শেষ হবে আরও ৫টির মেয়াদ। চূড়ান্ত তালিকায় মেয়াদ শেষ হওয়া ইউপির সংখ্যা আরও বাড়তে পারে।

এর মধ্যে ২১ জুন ৩৭১টি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও হয়েছে ১৩টি জেলার ৪১টি উপজেলার ২০৪টি ইউনিয়নে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!