• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পেনশন সহজীকরণে চালু হচ্ছে কল সেন্টার


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩, ২০২১, ০৮:৫২ এএম
পেনশন সহজীকরণে চালু হচ্ছে কল সেন্টার

ঢাকা: পেনশন সেবা আরও সহজীকরণের জন্য পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যলয়ে কল সেন্টার চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। জুলাই থেকে পেনশনভোগীরা যে কোনো অভিযোগ, তথ্য বা সেবার জন্য ০৯৬০৯০০০৫৫৫ নম্বরে কল করতে পারবেন। কল সেন্টার সেবাটি শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে।

এ ছাড়া পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়ে সরাসরি আসা পেনশনভোগীদের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্যে একটি ডেডিকেটেড হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। পেনশনভোগীরা তাদের অভিযোগ, তথ্য অথবা সেবার জন্য সরাসরি হেল্প ডেস্কে যোগাযোগ করতে পারেন।

পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিস প্রধান চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসার (সিএএফও) মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া বলেন, পেনশনভোগীদের ভোগান্তি লাঘবসহ পেনশন প্রাপ্তি ও অন্যান্য সেবা দিতে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিস নিরন্তর চেষ্টা করছে। পেনশনভোগীদের সেবা সহজীকরণের বিষয়ে সিএজি, অর্থ সচিব, হিসাব মহানিয়ন্ত্রক প্রতিনিয়ত খোঁজখবর ও নির্দেশনা দেন। কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অনলাইনে অভিযোগ প্রতিকার ব্যবস্থা (জিআরএস) চালু করা হয়েছে।

তিনি বলেন, বেসামরিক খাতের পাঁচ লাখ ৭৬ পেনশনভোগীকে মোবাইল অ্যাপের সুবিধা দেওয়া হবে। এজন্য পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসের জনবল বৃদ্ধি করা খুবই জরুরি।

পেনশনের পুরো টাকা একবারে তুলে নেওয়ার পদ্ধতি শুরু হয় ১৯৯৪ সালে। তবে ২০১৭ সালের জুলাই থেকে বাধ্যতামূলক নিয়ম করা হয়- মোট পেনশনের ৫০ শতাংশ তুলে নেওয়া যাবে। অবশিষ্ট ৫০ শতাংশ জমা রাখতে হবে। পেনশন সুবিধা আরও বাড়িয়েছে সরকার। অবসর নেওয়ার পর যেই সরকারি চাকরিজীবীরা পুরো টাকা তুলেছিলেন, তারাও এখন মাসিক পেনশন পান। সঙ্গে বার্ষিক পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট। অবসরের তারিখ থেকে ১৫ বছর পার হওয়া চাকরিজীবীদের এর আওতায় আনা হয়েছে।

সরকারি চাকরিজীবীদের সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অন্য স্বায়ত্তশাসিত সংস্থার চাকরিও পেনশনযোগ্য করা হয়েছে। বর্তমানে পুরো টাকা তুলে নেওয়া পেনশনভোগীরা অবসরে যাওয়ার আট বছর পর এ সুবিধার আওতায় আসার দাবি জানিয়েছেন।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!