• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

অন্তঃসত্ত্বা ও দুধ পান করানো মাকে টিকা দিতে সুপারিশ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২, ২০২১, ০৪:০০ পিএম
অন্তঃসত্ত্বা ও দুধ পান করানো মাকে টিকা দিতে সুপারিশ

ফাইল ফটো

ঢাকা: অন্তঃসত্ত্বা এবং দুধ পান করানো মাকে করোনার টিকা দেওয়ার সুপারিশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের গঠিত জাতীয় টিকা পরামর্শক কমিটি (ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ)। 

কমিটির সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বে-নজীর আহমেদ সোমবার (২ আগস্ট) গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। 

জাতীয় টিকা পরামর্শক কমিটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও অন্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি স্বাধীন কমিটি। এর সভাপতি চৌধুরী আলী কাওসার।   

আজ দুপুরে বে-নজীর আহমেদ বলেন, আমাদের কাছে সরকার টিকা নিয়ে নানা পরামর্শ চায়। আমরা পরামর্শ দিই। এরই ধারাবাহিকতায় আজ গর্ভবর্তী এবং সন্তানকে দুধ পান করাচ্ছেন এমন নারীদের টিকা দেওয়ার প্রসঙ্গ আসে। 

তিনি বলেন, স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) চায়, টিকা দেওয়া হোক। তাদের সংগঠনের সভাপতিও এসেছিলেন আমাদের সভায়। তিনি একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনও করেছেন। সেখানে তিনি গর্ভবতী ও দুধপান করানো মায়েদের টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন দেশের অবস্থান তুলে ধরেন। তার আলোকে আমরা মত দিয়েছি, গর্ভবতী এবং সন্তানকে দুধ পান করানো এমন মায়েদের করোনার টিকা দেওয়া যাবে। 

তাছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক কয়েক দিন আগে বলেছিলেন, বিশেষজ্ঞরা পরামর্শ দিলে তারা টিকা দেওয়ার সিদ্ধান্ত নেবেন। এখন এটা সরকারের সিদ্ধান্তের বিষয় তারা টিকা দেবেন কিনা।

বে-নজীর আহমেদ বলেন, কোভিড-১৯ শুরু হওয়ার পর এর টিকা নিয়েও নানা পরামর্শ দিয়েছি। প্রত্যেকটা টিকার ব্যাপারে নানা পরামর্শ দিয়েছি। আর সরকার প্রতিটি টিকার ব্যাপারে আমাদের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে। যেমন অ্যাস্ট্রাজেনেকার টিকা কত দিনের ব্যবধানে দেওয়া যায়, অন্য টিকার ব্যবধান কেমন হতে পারে-ইত্যাদি নানা পরামর্শ দিয়ে এসেছি।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!