• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৩, ২০২১, ০১:৩৩ পিএম
বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া

ঢাকা : নভেল করোনাভাইরাস মহামারিতে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আবারও বিদেশি শ্রমিকদের কাজে ফেরার অনুমতি দিতে যাচ্ছে মালয়েশিয়া।

শুক্রবার (২২ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়, সরকারের মহামারি টাস্কফোর্স বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় ফিরতে দেওয়ার বিষয়ে সম্মতি দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। তবে, কবে থেকে এবং কোন খাতে কত সংখ্যক বিদেশি শ্রমিক নেওয়া হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

মালয়েশিয়ার প্রধান শিল্পখাত পাম তেল উৎপাদনের বাগানগুলোতে গাছ লাগানোর কাজ এবং রাবার গ্লাভস তৈরির কারখানাগুলো বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল। বাংলাদেশের বহু শ্রমিক এসব শিল্পে কাজ করেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় ছয় লাখের মতো বাংলাদেশি থাকেন। তাঁরা ২০১৯-২০ অর্থবছরে ১২৩ কোটি ১৩ লাখ মার্কিন ডলার রেমিটেন্স বাংলাদেশে পাঠান।

গত বছরের শুরুতে করোনা মহামারি শুরু হলে প্রবাসে থাকা অনেক শ্রমিকের মতো মালয়েশিয়া থেকেও অনেক বাংলাদেশি দেশে চলে যান। কিন্তু, মালয়েশিয়া সরকার বিদেশিদের মালয়েশিয়ায় ফেরার পথ বন্ধ রাখায় তাঁরা বিপাকে পড়েন।

প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি বলেন, “বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের ক্ষেত্রে, বিশেষ করে গাছ লাগানোর কাজের জন্য, একটি পদ্ধতির বিষয়ে গতকাল শুক্রবার ‘স্পেশাল কমিটি অব প্যানডেমিক ম্যানেজমেন্ট’ সম্মতি দিয়েছে।”

তবে, অন্যান্য শিল্পের ক্ষেত্রে প্রবাসী শ্রমিকদের কোটা এবং তাঁদের প্রবেশের তারিখ নির্ধারণের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গ্লাভস এবং আইফোনের যন্ত্রাংশ তৈরি থেকে শুরু করে বিভিন্ন কাজে বৈধ তালিকায় থাকা প্রায় ২০ লাখ বিদেশি শ্রমিক মালয়েশিয়ায় কাজ করে।

মহামারির কারণে শ্রমিক সংকটে পড়েছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশ মালয়েশিয়া। গত মাসে দেশটির সরকার জানিয়েছিল, পাম বাগানের কাজে ৩২ হাজার শ্রমিককে ফিরিয়ে আনার ওপর গুরুত্ব দেওয়া হবে।

রাবার গ্লাভস শিল্প মালিকেরাও এ বছর এবং আগামী বছরের জন্য বিদেশি শ্রমিকদের ফিরিয়ে আনতে সরকারের কাছে আবেদন করেছিল। আগামী নভেম্বরের মাঝামাঝি গ্রীষ্মপ্রধান লঙ্কাউই দ্বীপে বিদেশি কিছু পর্যটককে অবকাশ যাপনের অনুমোদন দেবে মালয়েশিয়া। মহামারির পর প্রথম বারের মত এর সীমান্ত বিদেশি পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি জানান, কোভিড টিকার ডোজ সম্পন্ন করা বিশেষ পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করবে মালয়েশিয়া। পর্যটকদের কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ থাকতে হবে এবং তাঁদের ৮০ হাজার মার্কিন ডলারের ভ্রমণ বীমাও থাকতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System