• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

পিছিয়ে গেল পঞ্চম ধাপের ইউপি নির্বাচন


নিজস্ব প্রতিনিধি নভেম্বর ২২, ২০২১, ০৬:৫২ পিএম
পিছিয়ে গেল পঞ্চম ধাপের ইউপি নির্বাচন

ফাইল ছবি

ঢাকা : তফসিল নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কমিশন সভা মুলতবি হওয়ায় পঞ্চম ধাপে সারাদেশে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে গেলো। বলা হচ্ছে প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় তফসিল পিছিয়ে দেয়া হলো। ফলে ডিসেম্বরে এই ধাপের নির্বাচন সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। আর এই ভোট আগামী জানুয়ারিতেই হতে পারে। কমিশনের পরবর্তী সভা আগামী ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। ওই বৈঠকেই তফসিল ঘোষণার বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে বলে ইসি সূত্রে জানা গেছে। 

সোমবার (২২ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা’র সভাপতিত্বে সকালে নির্বাচন ভবনে অনুষ্ঠিত হয়।

সভায় জ্যেষ্ঠ কমিশনার মাহবুব তালুকদার, বেগম কবিতা খানম ও বিগ্রেডিয়ার  জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরীর উপস্থিতিতে কমিশনের ৯০তম সভা অনুষ্ঠিত হয়। সভাটি দুই ঘণ্টা চলার পর মূলতবি ঘোষণা করা হয়েছে। এ সভার অন্যতম এজেন্ডা ছিল ৫ম ধাপের এক হাজার ইউপি নির্বাচনের তফষিল ঘোষণা  কিন্তু সভাটি শেষ না করে মুলতবি করা হয়েছে।

ইসি সূত্র বলছে, সোমবার তফসিল ঘোষণা করা গেলে পঞ্চম ধাপের ইউপি নির্বাচন ডিসেম্বরে শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতো। কিন্তু তফসিল পিছিয়ে যাওয়ায় এই ভোট গ্রহণ হবে আগামী ২০২২ সারের জানুয়ারি মাসে। পঞ্চমধাপে দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় এক হাজার ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে।

এদিকে, ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান ইসির ৯০ তম কমিশন সভা মূলতবি হওয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার সকাল ১১ টায় ইসির ৯০তম পূর্ব নির্ধারিত কমিশন সভা শুরু হয়। সভাটি দুই ঘন্টা চলার পর মূলতবি করা হয়েছে। মুলতবি সভাটি আগামী ২৭ নভেম্বর শনিবার সকাল সাগে ১১টায় অনুষ্ঠিত হবে।

ইসি সূত্র জানায়, এরইমধ্যে নির্বাচন কমিশন চার ধাপে তিন হাজার ৪৯টি ইউপি নির্বাচনের দফসিল ঘোষণা করেছে। সোমবার প্রাায় এক হাজারটি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা ছিল। কিন্তু ইসির প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় ৫ম ধাপের তফসিল কিছুটা পিছিয়ে দেয়ার জন্য সভাটি মূলতবি করা হয়েছে।

চলতি মাসেই এক সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ডিসেম্বরের মধ্যেই চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করা হবে। ফলে শিগগিরই পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System