• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১০ দিন ধরে অনশনে ৫১২ সরকারি কর্মচারী (ভিডিও)


নিজস্ব প্রতিনিধি জুন ৪, ২০২২, ০৫:০০ পিএম

ঢাকা : মৎস্য অধিদপ্তরাধীন “ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পের রাজস্ব বাজেটের আওতায় বেতন ভূক্ত সরাসরি নিয়োগপ্রাপ্ত ৫১২ (পাঁচশত বার) জন জনবল রাজস্বখাতে স্থানান্তরের জন্য আবেদন জানিয়ে মানববন্ধন, অনশন ও অবস্থান কর্মসূচী পালিত করছেন ইউনিয়ন প্রকল্পের কর্মচারী কল্যাণ পরিষদ। 

শনিবার (৪ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সমানে দাবি পুরণে ১০ম দিনের মত মানববন্ধন, অনশন ও অবস্থান কর্মসূচী পালিত করছেন। “ইউনিয়ন প্রকল্পের কর্মচারী কল্যাণ পরিষদ”। 

এ সময় বক্তারা বলেন, ২০১৫-১৬ অর্থ বছরে জাতীয় বেতন স্কেল ১৬তম গ্রেডে সরকারি নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ প্রদান করেন। দীর্ঘ (সাত) বছর চাকুরি করার পর আগামী ৩০  জুন, ২০২২ তারিখে প্রকল্পের মেয়াদ শেষ হতে যাচ্ছে। এই প্রশিক্ষিত দক্ষ জনশক্তিকে রাজস্বখাতে স্থানান্তরের সহায়ক “প্রধানমন্ত্রীর নিদের্শনা, প্রকল্পের ‘ডিপিপিতে উল্লেখ’ ও ‘সকল পরিপত্র” থাকা সত্ত্বেও মন্ত্রণালয় ও অধিদপ্তরের যথাযথ পদক্ষেপের অভাবে বাস্তবায়ন করা হচ্ছে না। এই অবস্থায় এ সকল দক্ষ জনবলকে  রাজস্বখাতে স্থানান্তরের দাবি জানান তারা।

সংগঠনের সভাপতি  মো. সাইদুর রহমান রহমান সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখে সংগঠনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি সাইদুর রহমান, কোষাদক্ষ সুমন হোসেন, ময়মনসিংহ বিভাগীয় সভাপতি সাহিদা আরবি, ঢাকা বিভাগীয় সভাপতি রাকিবুজ্জামান ও খুলনা বিভাগী প্রতিনিধি শামীম রেজা প্রমুখ।

মো. সাইদুর রহমান বলেন, ইতোমধ্যে ৫১২টি পদ অন্তর্ভুক্ত করে রাজস্বখাতে স্থানান্তরের জন্য মন্ত্রণালয়ের নির্দেশ থাকলেও তা কার্যকর হচ্ছে না। দীর্ঘ ৭ বছর চাকরির পর এখন চাকুরিচ্যুত হলে মাঝ বয়সে নতুন করে চাকরিতে প্রবেশের সুযোগ থাকবে না। চাকরি স্থায়ীভাবে জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি। আগামী মাসের মধ্যে দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচিরও ঘোষণা দেন তিনি।

এসময় তারা চারটি দাবি পুরণে সরকারকে আহ্বান জানান। দাবি গুলো হল: 

১. প্রধানমন্ত্রীর নির্দেশিত ৬০০টি ক্ষেত্র সহকারী পদ (ইউনিয়ন পর্যায়ে) রাজস্বখাতে সৃজন। 
২. ৫১২ টি পদ ডিপিপি অনুযায়ী রাজস্বখাতে স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। 
৩. ২ বার মৎস অধিদপ্তর কর্তৃক প্রেরিত রাজস্বখাতে স্থানান্তরের প্রস্তাবিত ফাইলের যথাযথ বাস্থবায়ন। 
৪. ৭ (সাত) বছর যাবৎ কর্মরত দক্ষ জনবলকে বেকারত্ব অভিশাপ হতে মুক্ত করণ। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!