• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সারাদেশে রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধ রাখার নির্দেশ


নিজস্ব প্রতিনিধি জুন ১৮, ২০২২, ০৯:৩৫ এএম
সারাদেশে রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধ রাখার নির্দেশ

ফাইল ছবি

ঢাকা : সারাদেশে বিদ্যুৎ ও জ্বালানি বাঁচাতে রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোতে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে পদক্ষপে গ্রহণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

‌‘এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক সারাদেশে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে, সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, রাজধানীতে সার্বিক শৃঙ্খলা ফেরাতে এবং যানজট নিরসনে জরুরি পরিষেবা ছাড়া রাত ৮টার পর দোকানপাট, শপিংমল বন্ধের উদ্যোগ নেওয়া হবে।

গত ১৬ মে এক বক্তব্যে মেয়র তাপস বলেছিলেন, রাত ৮টার পর দোকানপাট বন্ধ করলে যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসবে। এর আরও বেশকিছু ভালো দিক আছে। এটি কার্যকর করতে পারলে, আমরা পরিবারকে আরও বেশি সময় দিতে পারব। পারিবারিক বন্ধন আরও দৃঢ় হবে।

তিনি বলেছিলেন, এখন দেখা যায়, অনেক ব্যবসায়ী তার প্রতিষ্ঠান মধ্যরাত পর্যন্ত খুলে রাখেন। বাড়ি ফিরতেও দেরি করেন। রাত ৮টার পর দোকানপাট বন্ধ হয়ে গেলে শহরের যানজট নিয়ন্ত্রণে চলে আসবে। আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করব।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!