• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে বিনামূল্যে ট্রানজিট সুবিধা দিবে ভারত


নিজস্ব প্রতিনিধি সেপ্টেম্বর ৮, ২০২২, ০৮:১৯ এএম
বাংলাদেশকে বিনামূল্যে ট্রানজিট সুবিধা দিবে ভারত

ছবি : সংগৃহীত

ঢাকা : বিনামূল্যে বাংলাদেশকে তৃতীয় দেশে পণ্য রফতানির জন্য ভারত ট্রানজিটের প্রস্তাব দিয়েছে। এরই মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য তাদের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। খবর- বাসস

বুধবার (৭ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে বলা হয়, ভারত তার ভূখণ্ডের মাধ্যমে বিশেষ স্থল শুল্ক স্টেশন, বিমানবন্দর, সমুদ্রবন্দর দিয়ে বাংলাদেশ থেকে তৃতীয় দেশে পণ্য রফতানির জন্য বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব দিয়েছে। এ জন্য বন্দর অবকাঠামো ব্যবহার করার জন্য বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়কে আমন্ত্রণ জানিয়েছে ভারত।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সদ্য উদ্বোধন হওয়া চিলাহাটি-হলদিবাড়ি রুটের মাধ্যমে ভুটানের সাথে রেল যোগাযোগের অনুরোধ করেছে এবং ভারত তার অনুরোধের বিষয়টির কার্যকারিতা ও সম্ভাব্যতার ভিত্তিতে বিবেচনা করতে এরই মধ্যে সম্মত হয়েছে। এটি ও অন্যান্য আন্তসীমান্ত রেল সংযোগগুলো কার্যকর করার জন্য ভারত বাংলাদেশকে চিলাহাটি-হলদিবাড়ি ক্রসিংয়ে বন্দর বিধিনিষেধ প্রত্যাহারেরও অনুরোধ করে।

ভারত বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয়ের মহেন্দ্রগঞ্জ পর্যন্ত একটি মহাসড়কসহ নতুন উপ-আঞ্চলিক সংযোগ প্রকল্পে সহযোগিতার জন্য বাংলাদেশকে অনুরোধ করে এই বিষয়ে একটি বিস্তারিত প্রকল্প প্রতিবেদন তৈরির প্রস্তাব দেয়। বিবিআইএন মোটর ভেহিকেল চুক্তি দ্রুত কার্যকর করার মাধ্যমে দ্বিপাক্ষিক ও উপ-আঞ্চলিক সংযোগ উন্নত করার প্রচেষ্টা ত্বরান্বিত করতে সম্মত হন এ দুই নেতা।

একই ভাবে ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পের চলমান উদ্যোগে অংশীদার হতে এসময় বাংলাদেশ তার আগ্রহের কথা জানিয়ে দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (৫ সেপ্টেম্বর) দিল্লি পৌঁছান। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সফর শেষে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!