• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রত্যেক বাংলাদেশি যেন নির্ভয়ে ভোট দিতে পারেন: জাতিসংঘ 


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৩, ২০২৩, ০৬:০২ পিএম
প্রত্যেক বাংলাদেশি যেন নির্ভয়ে ভোট দিতে পারেন: জাতিসংঘ 

ঢাকা: জাতিসংঘ বাংলাদেশে এমন একটি নির্বাচন দেখতে চায়, যেখানে প্রত্যেক বাংলাদেশি নির্ভয়ে ভোট দিতে পারবেন। ভোট দেওয়ার পর যেন কাউকে কোনো ধরনের পাল্টা প্রতিক্রিয়ায় পড়তে না হয়।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

এ সময় এক সাংবাদিক স্টিফেন ডুজারিককে প্রশ্ন করেন, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসসহ ছয়টি শীর্ষস্থানীয় মানবাধিকার সংগঠন বাংলাদেশের মৌলিক অধিকার রক্ষার বিষয়ে অবস্থান নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। 

অথচ ‘তথাকথিত’ নির্বাচনকে সামনে রেখে পুরো দেশকে একটি কারাগারে পরিণত করা হয়েছে। এ পরিস্থিতিতে বাংলাদেশিদের ভোটের অধিকার ও মৌলিক অধিকার নিশ্চিত করতে জাতিসংঘ কী উদ্যোগ নেবে?

জবাবে স্টিফেন ডুজারিক বলেন, ‘আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগোযোগ অব্যাহত রাখব। সেই সঙ্গে বাংলাদেশে এমন একটি নির্বাচন আয়োজনে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে যাব, যাতে প্রত্যেক বাংলাদেশি নির্ভয়ে এবং কোনো ধরনের পাল্টা প্রতিক্রিয়ার আশঙ্কা ছাড়াই ভোট দিতে পারেন।’

এ সময় স্টিফেন ডুজারিকের কাছে বাংলাদেশের শ্রম পরিস্থিতি নিয়েও প্রশ্ন করা হয়। জিজ্ঞেস করা হয়, শ্রমিকেরা ন্যূনতম মজুরি পেতে আন্দোলন করছেন। আর সরকার তা দমনে শক্তি দেখাচ্ছে। এ নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল পৃথক বিবৃতি দিয়েছে। 

এআর

Wordbridge School
Link copied!