• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

‘জামায়াত কীভাবে সমাবেশের অনুমতি পেল, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানে’


নিজস্ব প্রতিবেদক জুন ১১, ২০২৩, ০১:৪৩ পিএম
‘জামায়াত কীভাবে সমাবেশের অনুমতি পেল, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানে’

ঢাকা : নিবন্ধন না থাকার পরও জামায়াতের সমাবেশের অনুমতি পাওয়া প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন না থাকা সত্ত্বেও কেন তাদের সমাবেশ করার অনুমতি দেওয়া হলো সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই বলতে পারবে।

রোববার (১১ জুন) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে ল রিপোর্টাস ফোরাম (এলআরএফ) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শনিবার ১০ বছর পর রাজধানীতে সমাবেশ করেছে জামায়াত। এ নিয়ে রাজনৈতিক মহলে জোর আলোচনা, নিবন্ধন বাতিল হওয়া সত্ত্বেও জামায়াত কী করে ঢাকায় সমাবেশের অনুমতি পেল।

জামায়াতের সমাবেশ করা নিয়ে আইনমন্ত্রী বলেন, সমাবেশের অনুমতি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কেন তারা অনুমতি দিলো সেটার উত্তর স্বরাষ্ট্র মন্ত্রণালয় দিবে।

জামায়াতকে নিষিদ্ধ করার বিষয় নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যুদ্ধাপরাধী হিসেবে বিচার শুরুর জন্য যথেষ্ঠ তথ্য প্রমাণ আছে। কিন্তু বিচার না হওয়া পর্যন্ত আমরা জামায়াতকে নিষিদ্ধ করতে পারি না। আইন সংশোধনের প্রক্রিয়া চলছে শিগগিরই তা মন্ত্রিসভায় উঠবে।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তিনি বলেন, সর্বোচ্চ আদালত অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করায় সংবিধান থেকে কেয়ারটেকার সরকার বাতিল হয়ে যায়।

মার্কিন ভিসা নীতি বিষয়ে বলতে গিয়ে আনিসুল হক বলেন, মার্কিন ভিসা নীতির কারণে অপমানিত হয়েছে বাংলাদেশ। সুষ্ঠুভাবে প্রয়োগ করলে আপত্তি নাই। কিন্তু শুধু একটা দলের জন্য ব্যবহার করলে আপত্তি আছে।

খালেদা জিয়ার মামলা প্রসঙ্গে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার চিকিৎসা এদেশেই সম্ভব। তার বিষয়ে অন্য কোনো চিন্তাভাবনা সরকারের নেই। তিনি যেসব শর্তে মুক্তি পেয়েছেন তার বাইরে যাওয়ার কোন সুযোগ নেই। তিনি যে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা নেন সেটা তো সরকারের দেওয়া সত্যের বাইরে। তাই তার বিষয়ে সরকারের কোনো বাধা নেই।
 
সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!