• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সুষ্ঠু নির্বাচনের নতুন ফর্মুলা দেবে জাতীয় পার্টি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৫, ২০২৩, ০৯:৩৫ এএম
সুষ্ঠু নির্বাচনের নতুন ফর্মুলা দেবে জাতীয় পার্টি

ঢাকা : নিরপেক্ষ সরকার নয়, চলমান সংকট সমাধানে, সংবিধানের অধীনে সুষ্ঠু নির্বাচনের নতুন ফর্মুলা দেবে জাতীয় পার্টি। এ কথা জানিয়েছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের। তিনি মনে করছেন আগামী নির্বাচন ঘিরে যে তৎপরতা দেখাচ্ছেন মার্কিনীরা তা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ নয়।

জাতীয় নির্বাচন এগিয়ে আসার সঙ্গে স্পষ্ট হচ্ছে বিভিন্ন দলের অবস্থান। সরকার পতনের দাবিতে আন্দোলন করছে বিএনপি, শামিল হচ্ছে তাদের সমমনারাও।

অন্যদিকে, সরকারের সমালোচনায় সরব থাকলেও আগামী নির্বাচনে জাতীয় পার্টির রাজনৈতিক অবস্থান এখনো অনেকের কাছেই স্পষ্ট নয়।

দলটির চেয়ারম্যান মনে করেন, বর্তমান ব্যবস্থায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাই বিকল্প হিসেবে নিরপেক্ষ সরকার নয় নির্বাচনের অধীনেই সুষ্ঠু নির্বাচনের ফর্মুলা দেবেন তারা।

জি এম কাদের বলেন, দেশে সুষ্ঠু নির্বাচনের পরিস্থিতি নেই। সংবিধানের মধ্যে একটু পরিবর্তন করে এবং সরকার দল যদি কিছুটা ছাড় দিতে চায় তাহলে পরিস্থিতির কিছুটা হলেও উন্নতি সম্ভব। আমাদের এই ধরনের একটা প্রস্তাবও আছে তবে এখন তা ঘোষণা করছি না। যদি আলাপ-আলোচনার টেবিলে কখনো বসার সুযোগ হয় তাহলে আমরা আমাদের প্রস্তাবটি দিব।

তিনি আরও জানান, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ভূমিকাকে হস্তক্ষেপ মনে করছি না। যুক্তরাষ্ট্র যা বলেছে তা একটি স্বাভাবিক কথা। কারণ তারা অবাধ সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

এই মুহূর্তে রাজনীতিতে যে নির্বাচনী মেরুকরণ চলছে, তাতে এখনো আওয়ামী লীগ কিংবা বিএনপির সঙ্গে জোটবদ্ধ হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি জাতীয় পার্টি।

এমটিআই

Wordbridge School
Link copied!