• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খাতা টেম্পারিং করে চাকরি হারালেন শিক্ষক


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৪:০৬ পিএম
খাতা টেম্পারিং করে চাকরি হারালেন শিক্ষক

ফাইল ছবি

ঢাকা : পরীক্ষার খাতা টেম্পারিং করে প্রশাসনিক কর্মকর্তা পদে পছন্দের প্রার্থীকে নিয়োগ দেওয়ার প্রমাণ মেলায় চাকরিচ্যুত করা হয়েছে রাজধানী ভিকারুননিসা স্কুলের শিক্ষক ফাতেমা জোহরা হক। 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) স্কুলের গর্ভনিং বডির সভাপতি ও ঢাকা বিভাগীয় কমিশনার খলিলুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

আরো পড়ুন : ৩০ মার্চের মধ্যে শিক্ষকদের যে কার্য সম্পন্নের নির্দেশনা প্রধানমন্ত্রীর

ফাতেমা জোহরা হক এ স্কুলে ইংরেজি বিভাগের সিনিয়র শিক্ষক। যদিও একই অভিযোগে অধ্যক্ষ অপসারিত হলেও তার বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে না। অভিযুক্ত শিক্ষক ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রশাসনিক পদের নিয়োগ পরীক্ষার এক প্রার্থীর খাতায় টেম্পারিং করে নম্বর বাড়িয়ে দিয়েছিলেন।

এ ঘটনায় অভিভাবক ফোরামের অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তদন্ত করে এর প্রমাণ পায় গঠিত কমিটি। এরপর আইনি অন্যান্য ধাপ শেষ করে বৃহস্পতিবার তাকে চূড়ান্তভাবে চাকরিচ্যুত করা হলো।
 
এ বিষয়ে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুন নাহার বলেন, বৃহস্পতিবার এ শিক্ষককে চূড়ান্তভাবে অপসারণ করা হয়েছে। সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হবে কি না এমন প্রশ্নে অধ্যক্ষ বলেন, ওনি তো শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। তিনি এ শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ না। যদি ব্যবস্থা নিতে হয় তা শিক্ষা মন্ত্রণালয় নেবে।
 
শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রশাসনিক পদ না থাকলেও নিজের লোককে অবৈধভাবে নিয়োগ দিতে ভিকারুননিসার সাবেক অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। পরীক্ষার খাতা মূল্যায়নে তিনি ছলচাতুরীর আশ্রয় নেন। সাধারণ শিক্ষকদের বাদ দিয়ে পরিচালনা পর্ষদের সদস্যদের একাংশকে দিয়ে খাতা মূল্যয়ন করান। সেখানে তিনি দায়িত্ব দেন ফাতেমা জোহরা হককে। অধ্যক্ষের নির্দেশে একজন পরীক্ষার্থীর খাতায় নম্বর বাড়িয়ে দেন ফাতেমা জোহরা। বিষয়টি নিয়ে প্রতিবাদ হলে পরিচালনা পর্ষদের ওই সময়ের সভাপতির হস্তক্ষেপে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করা হয়।
 
জালিয়াতির এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ১২ জানুয়ারি ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ ভিকারুননিসার গভর্নিং বডির সভাপতি ও অধ্যক্ষকে চিঠি দিয়ে ফাতেমা জোহরার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার নির্দেশ দেন।
 
বোর্ডের ইস্যু করা চিঠিতে বলা হয়, ঢাকা মহানগরীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ পরীক্ষায় সহকারী শিক্ষক ফাতেমা জোহরা হকের অবৈধভাবে খাতা মূলায়নের বিষয়ে গঠিত তদন্ত কমিটিকে অভিযুক্ত শিক্ষক নিজেই খাতায় ভুল উত্তর কেটে শুদ্ধ উত্তর লিখে দিয়ে নম্বর বাড়ানোর দায় স্বীকার করেছেন। তাই তার বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনি নৈতিকভাবে এ পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।
 
ওই চিঠিতে আরো বলা হয়, ভিকারুননিসায় স্কুলে প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ পরীক্ষায় খাতা মূল্যায়নের সময় সংগঠিত অনিয়মের অভিযোগ প্রমাণ হওয়ায় ফাতেমা জোহরা হকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক।
 
এদিকে অভিভাবক ফোরামের নেতারা অভিযোগে বলেন, পরিচালনা পর্ষদের সভাপতি সরকারি কর্মকর্তা হয়েও এ অবৈধ নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে চুপ থাকেন এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!