• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজধানীতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ


নিজস্ব প্রতিনিধি নভেম্বর ২৪, ২০২১, ১২:২৮ পিএম
রাজধানীতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ

ছবি : সংগৃহীত

ঢাকা : রাজধানীর মিরপুরে বেতন বাড়ানোর দাবিতে আন্দোলনে নেমেছেন পোশাকশ্রমিকরা। বিক্ষোভে মিরপুরের বিভিন্ন পোশাক কারখানার সহস্রাধিক শ্রমিক অংশ নিয়েছেন। এসময় শ্রমিকদের লাঠিসোটা নিয়ে বিক্ষোভ চালিয়ে যেতে দেখা যায়।

বুধবার (২৪ নভেম্বর) সকাল ৯টা থেকে মিরপুর ১০ বাসস্ট্যান্ড এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। 

মিরপুর ১৩ নম্বরের ভীষণ গার্মেন্টসের শ্রমিক লামিয়া বলেন, ‘বাড়িভাড়া, খাবার খরচসহ সব পণ্যের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। অথচ আমাদের বেতন ও সুবিধাদি বাড়ানো হয়নি। তাই বেতন বাড়ানোর দাবিতে তিনদিন আগে আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন শুরু করেছি।’

তিনি বলেন, গতকাল মালিকপক্ষের লোকজন সন্ত্রাসী বাহিনী ভাড়া করে আমাদের কয়েকজন শ্রমিকের ওপর হামলা চালিয়েছে। এতে দুইজন নিহত ও পাঁচ থেকে ছয়জন আহত হয়েছেন বলে দাবি করেন তিনি। শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদ ও বেতন বাড়ানোর দাবিতে বুধবার মিরপুরের বিভিন্ন গার্মেন্টস-শ্রমিকরা একত্রিত হয়ে মিরপুর ১৩, ১৪ ও ১০ নম্বর ঘেরাও করা হয়েছে।

পোশাক-শ্রমিকদের আন্দোলনে নেতৃত্ব দেওয়া মিজানুর রহমান নামে এক শ্রমিক নেতা জানান, আমাদের যেসব শ্রমিকের ওপর হামলা চালিয়ে মেরে ফেলা হয়েছে এবং যারা আহত হয়েছেন তাদের ক্ষতিপূরণ ও সঠিক বিচার করতে হবে। তার সঙ্গে আমাদের বেতন, হাজিরা বোনাস বৃদ্ধি, সবাইকে ঈদ বোনাসের আওতাভুক্ত, বাৎসরিক ছুটির অর্থ প্রদান করতে হবে।

এই শ্রমিক নেতা বলেন, আমাদের নিরাপত্তার জন্য আজ শ্রমিকরা লাঠি হাতে রাজপথে নেমেছে। আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে গেলেও মালিকপক্ষের সন্ত্রাসীরা নানাভাবে আমাদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা রাজপথ ছাড়বে না বলে জানান তিনি।

তবে পরিস্থিতি সামাল দিতে মিরপুর ১০ নম্বর বাসস্ট্যান্ড এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্যরা উপস্থিত রয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মারমুখী অবস্থানে যেতে পারে বলে নিশ্চিত করেছেন মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার মাহাতাব উদ্দিন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!