• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

মধ্যরাতে সমঝোতা, নিউমার্কেট খুলছে আজ


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২১, ২০২২, ০৯:২৫ এএম
মধ্যরাতে সমঝোতা, নিউমার্কেট খুলছে আজ

ফাইল ছবি

ঢাকা : অবশেষে দুই দিন বন্ধ থাকার পর ঢাকা কলেজের শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নিয়ে বৃহস্পতিবার সকাল থেকে খুলছে নিউমার্কেটের দোকানগুলো।

বুধবার (২০ এপ্রিল) মধ্যরাতে নিউমার্কেট দোকানমালিক সমিতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা কলেজের ছাত্র ও শিক্ষক, এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বৈঠকের সিদ্ধান্তগুলো তুলে ধরেন।

শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে নেহাল আহমেদ বলেন, কাল (বৃহস্পতিবার সকাল) থেকে নিউ মার্কেট খুলবে। হামলাকারী ও উসকানিদাতাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সাংবাদিকসহ অন্যান্য হতাহত ও ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দেওয়া হবে। এছাড়া অ্যাম্বুলেন্সে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

তবে ঢাকা কলেজের হল খোলা বা বন্ধ রাখার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

অধ্যাপক নেহাল আহমেদ বলেন, মার্কেটে ক্রেতা ও নারীদের হয়রানি বন্ধে অভিযোগ করার নম্বর দিয়ে বিভিন্ন জায়গায় স্টিকার লাগানো হবে। কর্মকর্তা-কর্মচারীদের ডিজিটাল আইডি কার্ড সরবরাহের পাশাপাশি মনিটরিং ব্যবস্থা জোরদার করবে ব্যবসায়ীরা।

এছাড়া মধ্যস্থতা করতে যাওয়া শিক্ষকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে পুলিশের পক্ষ থেকে ডিবির যুগ্ম কমিশনার মাহাবুব আলম বলেন, ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। ফুটপথ, হকার কেন্দ্রিক সমস্যাগুলো সমাধানের পাশাপাশি চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনায় জড়িত তৃতীয় পক্ষকে চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল বলেন, ঢাকা কলেজের অধ্যক্ষ, শিক্ষক সমিতি নেতারা ও ব্যবসায়ীদের সমন্বয়ে একটি কোর কমিটি গঠন করা হবে। কোনো সমস্যা হলে আমাদের কাছে নালিশ করলেই ব্যবস্থা নেওয়া হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!