• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তাশাহুদ পড়ার নিয়ম ও গুরুত্ব


নিউজ ডেস্ক অক্টোবর ২১, ২০২১, ০১:২০ পিএম
তাশাহুদ পড়ার নিয়ম ও গুরুত্ব

ঢাকা : ইসলামের প্রথম বাহ্যিক ইবাদত হলো নামাজ। আল্লাহ তাআলা মুমিনের জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়াকে ফরজ করেছেন। নামাজে বৈঠক বসা ফরজ কাজ। আর বৈঠকে তাশাহুদ পড়া ওয়াজিব বা আবশ্যক। প্রতি দুই রাকাআত পর পর বৈঠকে বসতে হয়।

আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বলেন, আমরা যখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পেছনে নামাজ আদায় করতাম, তখন আমরা বলতাম- ‘আসসালামু আলা জিবরিলা ওয়া মিকাইলা ওয়া আসসালামু আলা ফুলান ওয়া ফুলান।’

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের দিকে তাকিয়ে বললেন, ‘আল্লাহ তাআলা নিজেই তো সালাম।

তাই যখন তোমরা কেউ নামাজ আদায় করবে, তখন সে যেন বলে-

উচ্চারণ : ‘আত্তাহিইয়্যাতু লিল্লাহি ওয়াছ ছালাওয়াতু ওয়াত ত্বাইয়্যিবাতু, আসসালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহীন।’

কেননা, যখন তোমরা এ দোয়া পড়বে তখন তা আসমান ও জমিনে অবস্থানকারী আল্লাহর সব নেক বান্দার কাছে পৌছে যাবে। আর এ দোয়ার সাথে আরো পড়বে-

উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু। (বুখারি, হাদিস : ৪০২; মুসলিম, হাদিস : ৬২৬৫)

উচ্চারণসহ এক সাথে তাশাহুদ

মুমিন মুসলমানের উচিত নামাজের শেষ বৈঠকে বসার মাধ্যমে ফরজ আদায় করা। আর তাশাহহুদ পড়ে ওয়াজিব পালন করা জরুরি। তাই প্রত্যেকের তাশাহুদ জেনে রাখা আবশ্যক। এখানে উচ্চারণসহ তাশাহুদ উল্লেখ করা হয়েছে।

উচ্চারণ : আত্তাহিইয়্যাতু লিল্লাহি ওয়াছ ছালাওয়াতু ওয়াত ত্বাইয়্যিবাতু, আসসালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহীন, আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

অর্থ : সমস্ত মৌখিক, শারীরিক ও আর্থিক ইবাদত আল্লাহর জন্য। হে নবি! আপনার প্রতি সালাম এবং আল্লাহর রহমত ও বরকত নাজিল হোক। সালাম আমাদের প্রতি এবং আল্লাহর নেক বান্দাদের প্রতি। আমি সাক্ষ্য প্রদান করছি যে, আল্লাহ ব্যতিত আর কোনো মাবুদ নাই এবং আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর বান্দা এবং রাসুল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!