• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফোনের চার্জ বেশি খরচ করে যে অ্যাপ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মার্চ ২৯, ২০২৩, ০১:২২ পিএম
ফোনের চার্জ বেশি খরচ করে যে অ্যাপ

ঢাকা : বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ প্রযুক্তি। এক স্থান থেকে অন্য স্থানে যোগাযোগের জন্য, গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ, ছবি তুলতে, ভিডিও করতে আমরা স্মর্টি ফোন ব্যবহার করি। স্মার্ট ফোনের সমস্যা দেখা দিলে আমাদের বিভিন্ন কাজে ব্যাঘাত ঘটে। স্মার্টফোন একটু পুরাতন হতেই এর ব্যাটারির কার্যক্ষমতা কমে যায়। দ্রুত চার্জ শেষ হয়ে যায়। একটু পর পর চার্জ দিতে হয়।

তবে ব্যাটারির সমস্যা ছাড়াও কয়েকটি কারণে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। যেমন ফোনে থাকা বেশ কিছু অ্যাপ ব্যাটারি বেশি খরচ করে। কারণ, ব্যবহার না করলেও ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস সংগ্রহের জন্য অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে সব সময় চালু থাকে। এসব অ্যাপ চাইলেও বন্ধ করা যায় না। ফলে ব্যাটারি খরচ হতে থাকে।

ফোনের চার্জ বেশি খরচ করা অ্যাপের নাম জানার পদ্ধতি : ফোনের চার্জ বেশি খরচ করা অ্যাপের নাম জানতে প্রথমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোনের সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। এরপর ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে ক্লিক করে ব্যাটারি নির্বাচন করলেই সর্বশেষ চার্জ দেওয়ার পর কোন ধরনের অ্যাপ কত শতাংশ ব্যাটারি খরচ করেছে, তা দেখা যাবে। এবার ভিউ ডিটেইলস অপশনে প্রবেশ করলে প্রতিটি অ্যাপের ব্যাটারি খরচের তথ্য আলাদাভাবে জানা যাবে। তালিকায় অপ্রয়োজনীয় বা অব্যবহৃত অ্যাপের নাম থাকলে সেটি মুছে ফেললে ব্যাটারির চার্জ আগের তুলনায় বেশিক্ষণ থাকবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!