• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আয় করা আরও সহজ হচ্ছে ইউটিউবে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জুন ১৫, ২০২৩, ১২:১২ পিএম
আয় করা আরও সহজ হচ্ছে ইউটিউবে

ঢাকা : ইউটিউবে আয় করা আরও সহজ হচ্ছে। এখন থেকে সাবস্ক্রাইবারের সংখ্যা ৫০০ হলেই চ্যানেল মনিটাইজেশন হবে। সেই সঙ্গে ওয়াচ আওয়ার কমিয়ে ৩০০০ ঘণ্টা করা হয়েছে। তবে এই সুযোগ পাবেন নির্দিষ্ট কয়েকটি দেশের ব্যবহারকারীরা। তার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া।

বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। বিনোদনের পাশাপাশি ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে লাখ লাখ টাকা উপার্জন করেন বহু মানুষ । কিন্তু ইউটিউবে টাকা আয় করা অনেকটা কঠিন। এ জন্য মনিটাইজেশন শর্ত পূরণে বেশ কিছু ধাপ পেরোতে হয়।

ফলে অনেকে চ্যানেল খুললেও মনিটাইজেশন শর্ত পূরণ করতে না পেরে হতাশ হয়ে বন্ধ করে দেন ভিডিও আপলোড। তাদের কথা ভেবেই মনিটাইজেশন পদ্ধতি কিছুটা সহজ করেছে ইউটিউব। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানায় ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, ইউটিউব থেকে উপার্জন শুরু করার ক্ষেত্রেও বেশ কিছু ধাপ পার করতে হয়। শর্ত অনুযায়ী, যেকোনো চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা হতে হতো কমপক্ষে ১ হাজার। আর ওয়াচ আওয়ার ৪০০০ ঘণ্টা বা শর্টটে ১০ মিলিয়ন ভিউ হলেই চ্যানেলে মনিটাইজেশন হতো। যা নতুন চ্যানেলের জন্য অত্যন্ত কঠিন। সেই চিন্তা থেকেই নতুন নীতিমালা নিয়ে এসেছে ইউটিউব।

ইউটিউবের এই সিদ্ধান্ত নতুন এবং ছোট ক্রিয়েটরদের জন্য বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!