• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ফেসবুক চালাতে দিতে হবে টাকা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ৫, ২০২৩, ০১:৩১ পিএম
ফেসবুক চালাতে দিতে হবে টাকা

ঢাকা : বিজ্ঞাপনের কারণে অনেকেই ফেসবুক ও ইউটিউব চালাতে গিয়ে বিরক্ত হন। এ কথা ভেবে অনেক আগেই পেইড সিস্টেম চালু করেছিলো ইউটিউব। এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউর) দেশগুলোতে একই পথে হাঁটতে যাচ্ছে মেটা। ইইউর দেশগুলোতে দুই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে পেইড সিস্টেম চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে মেটা।

মেটার তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, সরকারি বিভিন্ন নীতির কারণে বিভিন্ন দেশে বিভিন্ন উপায়ে ব্যবসা করতে হচ্ছে। আমেরিকায় যে নিয়মে সহজেই ব্যবসা করা যাচ্ছে, ইউরোপে তেমনভাবে করা যাচ্ছে না। বিভিন্ন আইনি জটিলতার কারণে ইইউতে ব্যবসা করা কঠিন হয়ে পড়েছে মেটার। এ সমস্যার সমাধানে পেইড সিস্টেম চালু যাচ্ছে প্রতিষ্ঠানটি। তবে কবে নাগাদ এই ফিচার যুক্ত হবে তা জানাননি তারা।

এই ফিচার আনা হলে নতুন মাত্রা যুক্ত হবে মেটায়। নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে এই ফিচার নিলে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা অ্যাপে আর কোনো ধরনের বিজ্ঞাপন দেখতে পাবেন না। এই বিজ্ঞাপনের কারণেই ইউরোপে একের পর এক মামলা হচ্ছে মেটার নামে। দিতে হচ্ছে কোটি কোটি ডলার।

পেইড সিস্টেম চালু থাকলেও ফ্রি ফেসবুক ও ইনস্টাগ্রাম চালানোর ব্যবস্থাও রাখবে মেটা। নতুন ফিচার পেতে কি পরিমাণ অর্থ খরচ করতে হবে, এব্যাপারে মেটার এই তিন কর্মকর্তা তেমন কিছুই জানাননি। মেটার মুখপাত্রের কাছে এব্যাপারে জানতে চাওয়া হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এমটিআই

 

Wordbridge School
Link copied!