• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মূল্যস্ফীতির ফাঁদে বাড়তি মজুরি


বিশেষ প্রতিনিধি মার্চ ২৪, ২০২২, ০১:২৪ পিএম
মূল্যস্ফীতির ফাঁদে বাড়তি মজুরি

ঢাকা : কোনোভাবেই লাগাম টানা যাচ্ছে না খাদ্যপণ্যের। পাশাপাশি বাড়ছে সবধরনের কাচামালের দাম।

একদিকে টানা দুই বছরের বেশি সময় করোনা মহামারির সাথে টিকে থাকার লড়াই, অন্যদিকে মাসখানেক আগে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুধু বাংলাদেশকেই নয়, সারা বিশ্বকে ভাবিয়ে তুলছে। এখন মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত প্রতিদিন টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে।

এক পরিসংখানে দেখা গেছে, গত এক বছরে দেশের সাধারণ কর্মজীবী ও শ্রমিকের মজুরি খানিকটা বড়লেও হাহাকার কমেনি। দিনমজুর ও শ্রমিকরা যে মজুরি পাচ্ছেন তা দিয়ে খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে পারছেন না। কারণ মূল্যস্ফীতির ফাঁদে তাদের বাড়তি মজুরিতে কোনো লাভই হয়নি; বরং জীবনযাত্রার মান আরো কমেছে।

সরকারি হিসাবে গত ফেব্রুয়ারিতে দেশে সার্বিক মূল্যস্ফীতি হয় ৬ দশমিক ১৭ শতাংশ। কিন্তু একই মাসে মজুরি বেড়েছে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ। অর্থাৎ, গত বছরের ফেব্রুয়ারিতে যে পণ্য ১০০ টাকায় পাওয়া যেত, সেই পণ্য পেতে এ বছরের ফেব্রুয়ারিতে ১০৬ দশমিক ১৭ টাকা খরচ করতে হয়েছে। আর যেসব শ্রমিক গত বছরের ফেব্রুয়ারিতে শ্রমের বিনিময়ে ১০০ টাকা মজুরি পেয়েছেন, এই ফেব্রুয়ারিতে তারা পান ১০৬ টাকা ৩ পয়সা। অর্থাৎ, ঘাটতি বেড়ে হয়েছে ০.১৪ টাকা।

সম্প্রতি করোনা মহামারির ধাক্কা সামলে ব্যবসা-বাণিজ্যসহ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দেশের পুরো অর্থনীতি। ব্যবসা-বাণিজ্য চাঙা করার এই প্রক্রিয়ায় মজুরিও বাড়ে। কিন্তু সেই বাড়তি মজুরির টাকা খেয়ে ফেলছে নিত্যপণ্যের ঊর্ধ্বগতি। এখন মূল্যস্ফীতির হার জাতীয় পর্যায়ে মজুরি বৃদ্ধিকেও ছাড়িয়ে গেছে। সাধারণত মজুরি বৃদ্ধির হার মূল্যস্ফীতির কিছুটা বেশি থাকে।

বর্তমানে অর্থনীতির চিরায়ত প্রবণতায় উল্টো চিত্র দেখা যাচ্ছে। সময়ের সঙ্গে শ্রমিকের মজুরি বাড়ে। মজুরি বেশি বৃদ্ধি পেলে মূল্যস্ফীতির আঁচ টের পান না তারা। কিন্তু মজুরি বৃদ্ধি মূল্যস্ফীতির চেয়ে কম হলে শ্রমিকের দুর্ভোগ চরমে ওঠে। এখন বাংলাদেশে তাই হয়েছে। সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যও তাই বলছে।

এখন দেশের দিনমজুর-শ্রমিকরা যা উপার্জন করছেন বা যা মজুরি পাচ্ছেন, তা দিয়ে তাদের সংসার চলছে না। হয় ধার-দেনা করে চলতে হচ্ছে, না হয় অতি প্রয়োজনীয় পণ্য কম কিনছেন বা কম খাচ্ছেন, সঞ্চয় করা বা জীবনযাত্রার বাড়তি চাহিদা মেটানো সম্ভব নয়।

জানা গেছে, করোনা মহামারির মধ্যে ২০২০ সালের জুন মাসে মূল্যস্ফীতির চেয়ে মজুরি বৃদ্ধির হার কম ছিল। ওই মাসে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক শূন্য ২ শতাংশ, আর মজুরি বৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৯০। গত এক দশকের মধ্যে সেটিই ছিল ব্যতিক্রম ঘটনা। একই ঘটনা আবার ঘটেছে গত ফেব্রুয়ারিতে। বিবিএস সোমবার মূল্যস্ফীতি ও মজুরি সূচকের হালনাগাদ তথ্যে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ১৭ শতাংশ। আর মজুরি বৃদ্ধির হার ৬ দশমিক শূন্য ৩।

অর্থনীতিবিদরা বলছেন, সরকারি এই তথ্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, দেশের মানুষ কষ্টে আছেন। দুর্বিষহ জীবনযাপন করছেন তারা। সাধারণত মূল্যস্ফীতি ও মজুরি হার বৃদ্ধির মধ্যে পার্থক্য ১ শতাংশের মতো হয়। কয়েক মাস ধরে মূল্যস্ফীতি বাড়ছে। এখন তা ৬ শতাংশ ছাড়িয়ে গেছে। কিন্তু মজুরি সেই হারে বাড়ছে না। নভেম্বর, ডিসেম্বরে ও জানুয়ারিতে মূল্যস্ফীতি ও মজুরি সূচক প্রায় সমান্তরালে চলেছে। ফেব্রুয়ারিতে এসে মজুরি বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে মূল্যস্ফীতি।

গত নভেম্বর মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৯৮ শতাংশ। আর মজুরি বৃদ্ধির হার ৬ দশমিক শূন্য ২। ডিসেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। আর মজুরি বৃদ্ধির হার ৬ দশমিক ১১ শতাংশ। জানুয়ারিতে মজুরি হার ছিল ৫ দশমিক ৯২ শতাংশ। আর মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৮৬ শতাংশ।

গত ২০২০-২১ অর্থবছরে গড় মূল্যস্ফীতির (১২ মাসের গড় হিসাবে) হার ছিল ৫ দশমিক ৫৬ শতাংশ। মজুরি বৃদ্ধির হার ৬ দশমিক ১২ শতাংশ। তার আগের অর্থবছরে (২০১৯-২০) মজুরি বৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৩৫ শতাংশ; মূল্যস্ফীতি হয়েছিল ৫ দশমিক ৬৫ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে গড় মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। আর মজুরি বৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৪০ শতাংশ।

নিত্যপণ্যের দাম নিয়ে গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দ্রব্যমূল্য সহনীয় রাখতে সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। আমদানি পর্যায়ে সয়াবিন তেলের শুল্ক কমানো হয়েছে। এক কোটি পরিবারকে সুলভমূল্যে পণ্য দিচ্ছে সরকার। টিসিবির ট্রাকের সংখ্যা বাড়ানো হয়েছে। আশা করছি এ সব পদক্ষেপের ফলে পণ্যমূল্য সহনীয় পর্যায়ে নেমে আসবে।

কিন্তু অর্থনীতির গবেষক বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, আমাদের পরিসংখ্যান ব্যুরোর মূল্যস্ফীতির তথ্য নিয়ে বরাবরই প্রশ্ন আছে। বিবিএসের সঙ্গে সঙ্গে বাজারের পণ্যমূল্যের বাস্তব প্রতিফলন পাওয়া যায় না।

তারপরও বিবিএসের তথ্য মেনে নিয়েই যদি আমরা বিশ্লেষণ করি, তাহলেও কিন্তু স্পষ্ট দেখা যাচ্ছে দিনমজুর-শ্রমিকরা যা উপার্জন করছেন, তা দিয়ে তাদের সংসার চলছে না। মজুরি বৃদ্ধির চেয়ে মূল্যস্ফীতি বেশি হওয়া সাধারণত অর্থনীতিতে দেখা যায় না। এখন সেটা হচ্ছে। এতেই প্রমাণ হয়, দেশের মানুষ কষ্টে আছেন। দুর্বিষহ জীবনযাপন করছেন।

তিনি বলেন, ৫০ টাকার কমে কোনো চাল পাওয়া যায় না বাজারে। ভোজ্যতেল, চিনি, ডালসহ সব জিনিসের দামই চড়া। জ্বালানি তেলের দাম বাড়ার প্রভাব পড়েছে পণ্যমূল্যে। বেড়েছে মানুষের পরিবহন খরচ। সামনে রজমান মাস; পণ্যমূল্য কোথায় গিয়ে দাঁড়াবে কে জানে।

অর্থনীতির আরেক গবেষক সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, এই সময়ে মজুরি হার বৃদ্ধির কোনো কারণ আমি খুঁজে পাই না। সাধারণত যখন শ্রমিকের চাহিদা বাড়ে, সরবরাহ কম থাকে, তখন মজুরি বৃদ্ধি পায়। কিন্তু এই মহামারির সময়ে শ্রমিকের চাহিদা বেশ কমেছে। অনানুষ্ঠানিক খাতে বেকারের সংখ্যা অনেক বেড়েছে। তাহলে মজুরি বাড়ল কোন ভিত্তিতে।

তিনি বলেন, মহামারির ধকল কিন্তু এখনো পুরোপুরি সামলে উঠেনি বাংলাদেশ। এর মধ্যে কোনো শ্রমিক-দিনমজুরেরই মজুরি বাড়ার কথা নয়। এ বিষয়গুলো বিবিএসের বিচেনায় নেওয়া উচিত বলে আমি মনে করি।

সেলিম রায়হান বলেন, তারপরও বিবিএসের বর্তমান মূল্যস্ফীতি ও মজুরি সূচকের তথ্য নিয়েই যদি আমরা বিশ্লেষণ করি, তাহলেও কিন্তু আমরা উদ্বেগজনক একটি তথ্য দেখতে পাচ্ছি। আর সেটি হচ্ছে মূল্যস্ফীতি প্রকৃত মজুরি বৃদ্ধির হারের চেয়ে বেশি। অর্থাৎ আয় বাড়লেও মানুষের তা দিয়ে চলছে না। হয় ধার-দেনা করে চলছেন; না হয় কম খাচ্ছেন। মূল্যস্ফীতি তা খেয়ে ফেলেছে।

তবে সানেম মূল্যস্ফীতির একটি বিকল্প হিসাব দিয়েছে। তাদের দাবি, দেশে মূল্যস্ফীতির প্রকৃত হার বিবিএসের দ্বিগুণের চেয়ে বেশি। গত ৩ মার্চ ‘মূল্যস্ফীতি : সরকারি পরিসংখ্যান বনাম প্রান্তিক মানুষের বাস্তবতা’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে সানেম। এতে বলা হয়েছে, শহর এলাকায় সার্বিক মূল্যস্ফীতির হার এখন ১২ দশমিক ৪৭ শতাংশ। আর গ্রামে এই হার ১২ দশমিক ১০ শতাংশ।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, পণ্যমূল্য নিয়ে সরকারি সংস্থা বিবিএস যে তথ্য দিচ্ছে, তা বাস্তবের সঙ্গে সংগতিপূর্ণ নয়। এ ক্ষেত্রে যদি সঠিক তথ্য তুলে আনা না হয়, তবে পুনরুদ্ধার প্রক্রিয়া টেকসই হবে না।

নানা তথ্য তুলে ধরে তিনি বলেন, বিবিএস পুরোনো ভিত্তি বছর ধরে মূল্যস্ফীতির হিসাব করছে, যা বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না। সেলিম রায়হান বলেন, নিম্ন ও মধ্যবিত্ত মানুষ খুবই কষ্টে আছে। ভাত না খেয়ে অন্য কিছু খেয়ে ক্ষুধা নিবারণ করছে অনেক মানুষ।

বিবিএস প্রতি মাসে কৃষিশ্রমিক, পরিবহনকর্মী, বিড়িশ্রমিক, জেলে, দিনমজুর, নির্মাণশ্রমিকসহ ৪৪ ধরনের পেশাজীবীর মজুরির তথ্য সংগ্রহ করে মজুরির হার সংক্রান্ত সূচক তৈরি করে। এসব পেশাজীবীর মজুরি খুব কম এবং দক্ষতাও কম। শুধু দৈনিক ভিত্তিতে মজুরি পান বা নগদ টাকার পরিবর্তে অন্য সহায়তা পান, তার ভিত্তিতে কোন মাসে মজুরি হার কত বাড়ল, তা প্রকাশ করে বিবিএস।

পরিসংখ্যান ব্যুরো যে ৪৪ ধরনের পেশাজীবীর মজুরির তথ্য নেয়, তার মধ্যে ২২টি শিল্প খাতের এবং ১১টি করে কৃষি ও সেবা খাতের পেশা। বেতনভোগী কিংবা উচ্চ আয়ের পেশাজীবীদের বিবিএসের মজুরি সূচকে অন্তর্ভুক্ত করা হয় না।

পরিসংখ্যান ব্যুরোর ২০১৬-১৭ সালের শ্রমশক্তি জরিপের প্রতিবেদন অনুযায়ী, দেশের কর্মসংস্থানের বড় অংশই হচ্ছে অপ্রাতিষ্ঠানিক খাতে। মোট শ্রমশক্তির ৮৫ দশমিক ১ শতাংশই এ খাতে নিয়োজিত। আর ১৪ দশমিক ৯ শতাংশ প্রাতিষ্ঠানিক খাতে কাজ করে।

অন্যদিকে কৃষিক্ষেত্রে নিয়োজিত মোট শ্রমশক্তির ৯৫ দশমিক ৪ শতাংশই অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত। শিল্প খাতের ৮৯ দশমিক ৯ শতাংশ, সেবা খাতের ৭১ দশমিক ৮ শতাংশ শ্রমিক অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!