• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভোটের আগে যে দাবি বাস্তবায়ন চান সচিবালয়ের এও-পিওরা


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১০, ২০২৩, ০৭:৪৭ পিএম
ভোটের আগে যে দাবি বাস্তবায়ন চান সচিবালয়ের এও-পিওরা

ঢাকা: বেতন স্কেল দশম গ্রেডকে নবম গ্রেডে উন্নীতকরণসহ ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা (এও) এবং ব্যক্তিগত কর্মকর্তারা (পিও)। দাবি বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরীকে স্মারকলিপি দিয়েছে এও-পিওদের সংগঠন বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। 

সংগঠনটির সভাপতি মোহাম্মদ মঈনুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমানের সই করা স্মারকলিপিতে ৯ দফা বাস্তবায়নের অনুরোধ জানানো হয়। 

স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশ সচিবালয়ে সরাসরি এবং পদোন্নতির মাধ্যমে ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা কর্মচারীদের নিয়োগ হয়ে থাকে যাদের প্রায় সকলেই উচ্চতর ডিগ্রীধারী। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সচিবালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী নিরলস পরিশ্রম করে যাচ্ছে। 

কর্তৃপক্ষের নিকট জানিয়ে আসা বাংলাদেশ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কিছু নায্য দাবি দীর্ঘদিন ধরে উপেক্ষিত থাকায় পূরণ না হওয়ায় কর্মকর্তা- কর্মচারীদের মধ্যে তীব্র মনোবেদনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদেরকে ঐক্যবদ্ধ রাখা এবং নতুন উদ্যোমে উজ্জীবীত করার জন্য অবিলম্বে দাবীগুলো পূরণ করা আবশ্যক। 

৯ দফা দাবিগুলো হলো, বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ১০ম গ্রেডভুক্ত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা পদের পদনাম (উপসহকারিসচিব/সাচিবিক কর্মকর্তা/সেক্রেটারিয়াল অফিসার) পরিবর্তনসহ ৯ম গ্রেডে উন্নীতকরণ। বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ক্যাডার বহির্ভূতদের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব এর ১৯৮ টি, উপসচিব এর ৬৮ টি এবং যুগ্মসচিব এর ২৫ টি পদ সংরক্ষণকরণ। 

বাংলাদেশ সচিবালয় নিয়োগবিধির আওতায় কর্মরত ১৩-১৬তম গ্রেডভুক্ত পদসমূহের বিদ্যমান একাধিক পদনাম পরিবর্তন করে। উক্ত পদে কর্মরতদের সমন্বিত জ্যেষ্ঠতার ভিত্তিতে ৫০% পদকে ১০ম গ্রেডভুক্ত "সহকারি সাচিবিক কর্মকর্তা/ এসিস্ট্যান্ট সেক্রেটারিয়াল অফিসার" পদে উন্নীতকরণ এবং অবশিষ্ট ৫০% পদ ১৩তম গ্রেডভুক্ত সাচিবিক সহকারি সেক্রেটারিয়াল এসিস্ট্যান্ট নামকরণ। অফিস সহায়ক পদের নাম পরিবর্তন করে সাচিবিক সহায়ক নামকরণ এবং বেতন স্কেল ২০তম গ্রেড হতে ১৮তম গ্রেডে উন্নীতকরণ।বাংলাদেশ সচিবালয়ে কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারীদের জন্য মুলবেতনের ৩০% সচিবালয় ভাতা চালুকরণ। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য ২ হাজার টাকা তথ্যপ্রযুক্তি ভাতা চালুকরণ।

ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে চালুকৃত গৃহনির্মাণ ঋণ এর মাসিক কিস্তি হিসেবে শুধুমাত্র বাড়িভাড়া ভাতা এর সমপরিমাণ অর্থ কর্তন এবং অবশিষ্ট অর্থ পেনশন থেকে সমন্বয় করার ব্যবস্থা চালুকরণ। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য টাইম স্কেল ও সিলেকশন গ্রেড সুবিধা পুনর্বহালকরণ। বাংলাদেশ সচিবালয়ে যেসকল গ্রেডের কর্মচারীদের যাতায়াত ভাতা যাতায়াত সুবিধা নাই সেসকল পদের কর্মচারীদের জন্য যাতায়াত ভাতা/যাতায়াত সুবিধা নিশ্চিত করার দাবি জানানো হয়।

এআর

Wordbridge School
Link copied!