• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
মায়াঙ্ককে হারিয়েছে ভারত

ইডেন টেস্টের প্রথম ইনিংস ভুলে যাওয়াই ভালো


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২২, ২০১৯, ০৬:০৮ পিএম
ইডেন টেস্টের প্রথম ইনিংস ভুলে যাওয়াই ভালো

ঢাকা : ইডেন গার্ডেন্সে বাংলাদেশ গুটিয়ে গেছে ১০৬ রানে। ঘটনাবহুল ইনিংসে তিন, চার ও পাঁচ নম্বর ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে। স্বাভাবিকভাবেই বাংলাদেশ দলও বেশিদূর যেতে পারেনি। ১০৬ রানেই শেষ হয়েছে মুমিনুলদের ইনিংস। এই মুহূর্তে ব্যাট করছে ভারত । এ প্রতিবেদন লেখার সময় তারা আগের টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান মায়াঙ্কা আগারওয়ালের উইকেট হারিয়েছে। ১ উইকেটে তুলেছে ২৮ রান। রোতিত শর্মা ১২ ও চেতশ্বর পূজারা ১ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে বাংলাদেশের শুরুটা ছিল ভয়াবহ। একের পর এক ব্যাটসম্যান উইকেটে এসেছেন আর ফিরে গিয়েছেন।  গোলাপি টেস্টের শুরুটা ভালো করার ইঙ্গিত দিয়েও পারলেন না ইমরুল কায়েস। স্কোরবোর্ডে ১৫ রান উঠতেই ইশান্ত শর্মার বলে এলবিডব্লু হয়েছেন। এর আগেও তার বিরুদ্ধে এলবিডব্লুয়ের আবেদন উঠেছিল। আম্পায়ার আউটও দিয়েছিলেন। রিভিউ নিয়ে বেঁচে গিয়েছিলেন। কিন্তু এ যাত্রায় আর বাঁচতে পারলেন না। মাত্র ৪ রান করেই ইমরুলকে ফিরতে হলো প্যাভিলিয়নে। অধিনায়কত্বের চাপ মুমিনুলের জন্য বোঝা হয়ে গেল কি না কে জানে! ৭ বল খেলে একটা রানও করতে পারলেন না। উমেশ যাদবের বলে স্লিপে দাঁড়িয়ে মুমিনুলের ক্যাচটি এক হাতে নিলেন রোহিত শর্মা।

এরপর মোহাম্মদ মিঠুন গিয়ে কোথায় থিতু হওয়ার চেষ্টা করবেন উল্টো উমেশ যাদবের সুইং বুঝতে না পেরে সরাসরি বোল্ড হয়ে গেলেন। মুশফিকুর রহিম এসে মোটে চার বল খেলতে পারলেন। মোহাম্মদ শামির বলে প্লেড অন হয়ে বোল্ড হয়ে গেলেন। মুমিনুল-মিঠুনের মতো তিনি শূন্য রানে ফিরলেন। মনে হচ্ছিল সাদমান ইসলাম নিজের ইনিংসটাকে লম্বা করতে পারবেন।

কিন্তু তিনিও পারলেন না। উমেশ যাদবের বলে খোঁচা মেরে উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহাকে ক্যাচ প্র্যাকটিস করালেন। তার আগে ৫২ বলে পাঁচ চারের সাহায্যে ২৯ রান করেছেন সাদমান। এরপর শামির বলে মাথায় আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরেছেন লিটন। বদলি খেলোয়াড় নামানোর সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। স্কোয়াডে আর কোনো বিশেষজ্ঞ ব্যাটসম্যান নেই। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান যদি শূন্য রানে আউট হয় সেই দল আর কতদূরই বা যেতে পারে।

লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশ ৬ উইকেটে ৭৩ রান তুলেছে। লিটন দাস ২৪ রান করে রিটায়ার্ড হার্ট হয়েছেন। নাঈম ও আবু জায়েদের কেউ তখনও রান করতে পারেননি। লাঞ্চ থেকে ফিরেই আউট হয়ে যান ইবাদত।

‘কনকাশন’ বদলি হিসেবে লিটনের জায়গায় ব্যাট করতে নামলেন মেহেদী হাসান মিরাজ। যদিও নিয়মে আছে, কারও বদলি নামাতে হলে একই ধরনের ক্রিকেটার হতে হবে। মিরাজ এমনিতে স্পেশালিস্ট ব্যাটসম্যান বা কিপার-ব্যাটসম্যান নন। তাই মিরাজকে খেলতে হবে স্রেফ ব্যাটসম্যান হিসেবে। মিরাজ নেমেও লাভ হয়নি। শামি-ইশান্তদের গোলা কেউই সামলাতে পারেননি। ২২ রানে ৫ উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা। উমেশ যাদব তিনটি আর শামি নিয়েছেন ২টি উইকেট।

 নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিং করবে বাংলাদেশ। দলে দুটি পরিবর্তন আনা হয়েছে। স্পিনার তাইজুল ইসলামের জায়গায় খেলছেন পেসার আল-আমিন হোসেন। আরেক স্পিনার মেহেদী হাসান মিরাজের জায়গায় নাঈম হাসান। ইডেনের ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!