• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮৭ বছরে এবারই প্রথম


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৩০, ২০২১, ০৬:৩১ পিএম
ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ৮৭ বছরে এবারই প্রথম

ছবি : ইন্টারনেট

ঢাকা : বর্তমান ক্রিকেট বিশ্বকে যে কয়টি দল শাসন করছে ভারত তার মধ্য অন্যতম। বর্তমানে দেশটির ঘরোয়া লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বেশ জনপ্রিয়। আর সেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য ঘটলো এমন একটি ঘটনা। যা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এমন সময় কখনোই আসেনি। 

৮৭ বছরে ধরে অনুষ্ঠিত দেশটির ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট রঞ্জি ট্রফির চলতি বছরের আসরটি বাতিল করা হয়েছে। ফলে ৮৭ বছরে এবারই প্রথম এই প্রতিযোগিতা মাঠে গড়াচ্ছে না। রঞ্জির বদলে এবার শুধুই বিজয় হাজারে ট্রফি আয়োজন করা হবে বলে এক বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

করোনাভাইরাসের কারণে বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল) এর একটি কারণ।

জানা গেছে, এপ্রিলে আইপিএলের ১৪তম সংস্করণ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করার জন্য বিসিসিআই-এর হাতে মাত্র দুমাস সময় রয়েছে। তাই এবার আর রঞ্জি আয়োজন সম্ভব নয়।এর আগে বিসিসিআই প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থার কাছে জানতে চেয়েছিল, রঞ্জি ও বিজয় হাজারের মধ্যে কোনটি আয়োজন করা যেতে পারে! সবার মতামতের ভিত্তিতে বিজয় হাজারে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

ফেব্রুয়ারির দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহ থেকে বিজয় হাজারে ট্রফি শুরু হতে পারে। জানা গেছে, একমাত্র অন্ধ্রপ্রদেশ ক্রিকেট সংস্থা রঞ্জি ট্রফি আয়োজনের পক্ষে ভোট দিয়েছিল। কিন্তু দেশের বেশিরভাগ রাজ্য ক্রিকেট সংস্থা ছোট ফরম্যাটের টুর্নামেন্ট আয়োজনের পক্ষে। ১৯৩৪ সালে প্রথমবার শুরু হয়েছিল রঞ্জি ট্রফি। রাজকুমার ও ক্রিকেটার কে এস রনজিত সিং জির নামানুসারে এই টুর্নামেন্ট।

১৮৯৬ থেকে ১৯০২ পর্যন্ত ১৫টি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। ক্রিকেটে লেট কাট, লেগ গ্লান্স-এর মতো শটের উদ্ভাবক রনজিত সিং। রঞ্জি ট্রফির সবচেয়ে সফল দল মুম্বাই। তারা মোট ৪১ বার চ্যাম্পিয়ন হয়েছে। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!