• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

দলবদলে ব্রাজিলিয়ানদের নিয়ে কাড়াকাড়ি


ক্রীড়া ডেস্ক জুন ২৬, ২০২২, ০৫:২৬ পিএম
দলবদলে ব্রাজিলিয়ানদের নিয়ে কাড়াকাড়ি

ঢাকা: ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু হতে প্রায় এক মাস বাকি। নতুন মৌসুম শুরুর আগে কে কোন দলে নাম লেখাবেন, কে কোন দল ছাড়বেন-আসন্ন দলবদল নিয়ে আলোচনা এখন তুঙ্গে।

আগামী কয়েক সপ্তায় এ নিয়ে অনেক নাটকই হয়তো দেখা যাবে। আপাতত দলবদলের আলোচনায় তিন ব্রাজিলিয়ান ফুটবলার।

রাফিনিয়া, গ্যাব্রিয়েল জেসুস ও রিচার্লিসন-ইংল্যান্ডের ফুটবলে এই তিন ব্রাজিলিয়ানকে নিয়ে উচ্ছ্বাসের কমতি নেই। জেসুস, রাফিনিয়া ও রিচার্লিসনকে দলে পেতে উন্মুখ হয়ে আছে প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি দল। 

একনজরে দেখে নিন তাদের পরবর্তী গন্তব্য কোথায় হতে পারে

গ্যাব্রিয়েল জেসুস

ম্যানচেস্টার সিটিতে ৬ মৌসুমে ১৫৯টি ম্যাচ খেলেছেন জেসুস। তবে সবশেষ মৌসুমে শুরুর একাদশে খুব বেশি সুযোগ পাননি ব্রাজিলিয়ান স্ট্রাইকার। এর ওপর আবার আর্লিং হরলান্ডকে দলে ভিড়িয়েছে ইতিহাদের ক্লাবটি। সব মিলিয়ে অনেকেই মনে করছেন, ইতিহাদে জেসুসের সময় বলতে গেলে ফুরিয়ে এসেছে!

ইংলিশ প্রিমিয়ার লিগে সিটির হয়ে সব মিলিয়ে ৫৮ গোল করেছেন জেসুস, গোলে সহায়তা ২৯টি। শুধু গোল করা বা গোল করানোই নয়, মাঠে তিনি যে পরিশ্রম করেন, সেটার জন্যও দলগুলোর কাছে জেসুসের চাহিদা অনেক বেশি।

জেসুসকে দলে পাওয়ার দৌড়ে সবার আগে আছে আর্সেনাল। এ ছাড়া চেলসি আর টটেনহামও আছে জেসুসকে পাওয়ার দৌড়ে। পিএসজিও নাকি জেসুসের দিকে চোখ রাখছে। সিটি জেসুসের পিঠে ৫ কোটি পাউন্ডের ট্যাগ লাগিয়ে দিয়েছে। এখন দেখার বিষয় এত মূল্য দিয়ে শেষ পর্যন্ত কোন দল জেসুসকে দলে ভেড়াতে পারে!

রাফিনিয়া
২৫ বছর বয়সী ব্রাজিলিয়ান উইঙ্গার লিডসের হয়ে প্রিমিয়ার লিগে ৬০ ম্যাচ খেলে ১৭ গোল করেছেন। এটাকে আহামরি কোনো পারফরম্যান্স বলা যাবে না। কিন্তু পরিসংখ্যান দিয়ে যে রাফিনিয়াকে বিচার করা যায় না সেটা ব্রাজিল দলে তাঁর অন্তর্ভুক্তি বলে দেয়। বার্সেলোনাও তো তাঁকে পেতে কম চেষ্টা চালাচ্ছে না। গত মৌসুমে লিডসকে কয়েকটি মূল্যবান গোল এনে দেওয়া রাফিনিয়াকে ছাড়তে চায় না লিডস। ২০২০ সালে রেনেঁ থেকে লিডসে নাম লেখানোর পর এলান্ড রোডের ক্লাবটির সমর্থকদের কাছে জনপ্রিয়ও হয়ে উঠেছেন রাফিনিয়া।

তবে ১ কোটি ৭০ লাখ পাউন্ডে কেনা এই উইঙ্গারকে এবারের গ্রীষ্মে ধরে রাখা খুব কঠিন হবে লিডসের জন্য। আর্সেনাল এরই মধ্যে রাফিনিয়ার জন্য প্রস্তাব দিয়েছে। যদিও সেটা লিডসের চাহিদার চেয়ে অনেক কম মূল্যের। কিন্তু টটেনহাম, চেলসি আর ওয়েস্ট হামেরও চোখ রয়েছে রাফিনিয়ার দিকে। রাফিনিয়া অবশ্য বার্সেলোনায় যেতে বেশি আগ্রহী। কিন্তু ক্যাম্প ন্যুয়ের ক্লাবটির যা আর্থিক অবস্থা, তাঁকে পাওয়ার দৌড়ে সেভাবে নামতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ থাকছে।

রিচার্লিসন
এভারটন যে এবার প্রিমিয়ার লিগে টিকে আছে, এর পেছনে বড় অবদান রিচার্লিসনের। মাঠে সাহসী বিচরণ এবং অসাধারণ বল নিয়ন্ত্রণের দক্ষতার কারণে প্রিমিয়ার লিগের অনেক দলের রক্ষণের কাছে এক আতঙ্কের নাম ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ওয়েস্ট হামের সমর্থকদের কাছেও প্রিয় নাম হয়ে উঠেছেন রিচার্লিসন। তবে ফুটবল মহলে গুঞ্জন, তিনি আর গুডিসন পার্কে থাকতে চাইছেন না।

২৫ বছর বয়সী রিচার্লিসনকে পেতে খুবই আগ্রহী আন্তোনিও কন্তের টটেনহাম, এমন খবর মাঝেমধ্যেই আসছে। রিচার্লিসনে নাকি আগ্রহ আছে আর্সেনালেরও। নাম আসছে চেলসিরও।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System