• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শম্ভুর হাতে নৌকার হাল, বিএনপিতে জট


আমতলী (বরগুনা) প্রতিনিধি নভেম্বর ১৯, ২০১৮, ০৬:০৭ পিএম
শম্ভুর হাতে নৌকার হাল, বিএনপিতে জট

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু

বরগুনা : চারবারের নির্বাচিত সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বরগুনা সদর-আমতলী-তালতলী নিয়ে গঠিত জাতীয় সংসদের ১০৯ নম্বরের আসনটি। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রার্থী নির্বাচনে মোটামুটি নির্ভার আওয়ামী লীগ। একাধিক মনোনয়নপ্রত্যাশী থাকলেও বরগুনা-১০৯ বরগুনা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু মনোনয়ন পেয়েছেন  বলে শোনা যাচ্ছে। মতবিরোধ থাকলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ অনেক আগে থেকেই শক্ত ভাবে মাঠে রয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, চারবারের নির্বাচিত সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। ধারাবাহিকভাবে চারবার নির্বাচিত হওয়ার পাশাপাশি অবহেলিত জনপদ বরগুনাকে আধুনিক বরগুনায় রূপান্তরে মুখ্য ভূমিকা পালন করার কারণে দলের নেতাকর্মী থেকে কেন্দ্র পর্যন্ত  প্রায় সবাই তাকেই এখানে নৌকার প্রার্থী করছেন। নেতাকর্মীদের সঙ্গে কথা বলে এবং সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত দুই যুগের বেশি সময় ধরে তিনিই এখানকার রাজনীতির শেষ কথা।

তিনি তার নির্বাচনী এলাকায় যোগাযোগ ব্যবস্থা, চিকিৎসাসেবা, শিক্ষাব্যবস্থা এবং বিদ্যুৎ পরিস্থিতির অভূতপূর্ব উন্নয়ন ঘটানোসহ, গত দশ বছরে অসংখ্য উন্নয়নকাজ করেছেন। তালতলীতে জাহাজ নির্মাণ শিল্প, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র  নির্মাণ, আমতলী-পুরাকাটা পয়েন্টে পায়রা সেতুর নির্মাণকাজসহ বেশ কিছু অকল্পনীয় উন্নয়ন কর্মকাণ্ড তাঁর তত্ত্বাবধানে শুরু হয়েছে।

এ আসনে বিএনপির বলার মতো অবস্থান না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে কেন্দ্র  করে সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বরগুনা আমতলী এবং তালতলীর ২৪টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে গঠিত বরগুনা-১ আসন। বর্তমানে এখানে মোট ভোটার ৪ লাখ ১৪ হাজার ২৩৮ জন।  জেলা আওয়ামী লীগ এর নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে এবং সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই আসনে আওয়ামী লীগের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এটা নিশ্চিত হয়েছে।

এ প্রসঙ্গে সাংসদ শম্ভু বলেন, বরগুনার জনগণকে সাথে নিয়ে এখানে আওয়ামী লীগকে গোপালগঞ্জের মতো শক্তিশালী করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সদিচ্ছায় গত ১০ বছরে এখানে ব্যাপক উন্নয়ন হয়েছে, গত ২৭ অক্টোবর তালতলী সফরে তিনি বেশ কিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন। আরো বেশ কিছু মেগা উন্নয়নমূলক কার্যক্রম চলমান আছে, যা বাস্তবায়ন হলে অল্প কিছুদিনের মধ্যেই বরগুনার চিত্র আমূল বদলে যাবে। এখানে পায়রা এবং বিষখালী নদীর উপরে দুটি বৃহৎ সেতু নির্মাণ করা হচ্ছে, বিদ্যুৎকেন্দ্র হচ্ছে, জাহাজ নির্মাণ শিল্প হচ্ছে, নৌবাহিনীর সুবিশাল ঘাঁটি হচ্ছে।

 বরগুনা-১ আসনে আওয়ামী লীগের তুলনায় বিএনপির অবস্থান ততটা সবল নয়। তবে এ আসনে জিতে আসতে এবার তারা মরিয়া। ১৯৯৬ সালের ফেব্রুয়ারির বিতর্কিত নির্বাচন ছাড়া এ আসনে বিএনপির প্রার্থী কখনো জয়ী হতে পারেননি। নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে এখান থেকে বিএনপির মনোনয়ন চাইবেন, কেন্দ্রীয় বিএনপির সদস্য, সাবেক সাংসদ মো. মতিউর রহমান তালুকদার।

তিনি দাবি করেন, স্থানীয় নেতাকর্মীদের কাছে তিনি জনপ্রিয়। তাই দল তাঁকেই মনোনয়ন দেবে। জেলা বিএনপির সাবেক সভাপতি, মাহাবুবুল আলম ফারুক মোল্লা ও কেন্দ্রীয় বিএনপি নেতা ফিরোজ উজ জামান মোল্লা আগামী সংসদ নির্বাচনে মনোনয়ন চাইবেন। তারা ও নিজেদেরকে বিএনপির যোগ্য প্রার্থী হিসেবে দাবি করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!