• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘২শ টাকায় সাংবাদিক রিপোর্ট ছাপায়’, বক্তব্য থামিয়ে প্রতিবাদ করেছি


নাজমুল সাঈদ জানুয়ারি ১৭, ২০১৯, ১০:৪১ এএম
‘২শ টাকায় সাংবাদিক রিপোর্ট ছাপায়’, বক্তব্য থামিয়ে প্রতিবাদ করেছি

এ্যাসাইনমেন্টে গিয়ে যখন শুনি দুশো টাকা দিলে সাংবাদিকরা নিউজ ছেপে দেয়, টাকা দিলে ক্যামেরাম্যান খুঁজে বের করে ছবি নিয়ে টিভিতে প্রচার করে। তখন হৃদয়ে রক্তক্ষরণ হয়। ভীষণভাবে ব্যথিত হই। কারা আমাদের পেশাটাকে বিতর্কিত করছে...?

ঘটনা এক-
কয়েকদিন আগে প্রেসক্লাবে মানববন্ধনে এক বক্তা খুব এগ্রেসিভভাবে সাংবাদিকদের ধুয়ে দিচ্ছেন। তিনি বলছেন, দুশো টাকায় নাকি সাংবাদিকরা রিপোর্ট ছাপায়। সিনিয়র ভাই ব্রাদার্সরা এই বক্তব্য শুনে তারা নিজেদের মধ্যে কানাকানি করলেও প্রতিবাদ করেননি। কিন্তু আমরা যারা সাংবাদিকতাকে স্বপ্নের পেশা মনে করি তাদের নিশ্চয় গা জ্বলার কথা। তার বক্তব্য থামিয়ে প্রতিবাদ করেছি। জানতে চেয়েছি কাকে দুশো টাকা দিয়ে নিউজ করিয়েছেন। কিন্তু সদোত্তর মেলেনি।

নাজমুল সাঈদ, স্টাফ রিপোর্টার (ক্রাইম), যমুনা টেলিভিশন

ঘটনা দুই-

আজ ধানমন্ডিতে আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম বিতরণ কার্যাক্রমেও এক নারী টেলিভিশন সাংবাদিকদের নিয়ে বিরূপ মন্তব্য করলেন। টাকা দিলে নাকি ক্যামেরাম্যানরা তাদের খুঁজে বের করে ছবি নেয়। তা প্রচার করে। টাকা না দিলে ছবি নেয় না। কথাটা শুনে তাৎক্ষণিক প্রতিবাদ করি। প্রশ্ন করলাম- কেন টাকা দেন? ক্যামেরাম্যানরা কি আপনাদের ছবি প্রচার করার ক্ষমতা রাখে? আর সবাইকে কেন এক কাতারে ফেলছেন? তাকে বোঝাতে সক্ষম হয়েছি..এমন পরিবেশ-পরিস্থিতি তৈরির পেছনে তাদের ভুমিকাও নেহাতই কম নয়। পরে তিনি দু:খ প্রকাশ করেছেন।

তার প্রমাণও মিললো কিছুক্ষণ পর, একনারী প্রার্থীর সাক্ষাৎকার নেয়ার পর তার সাথের একজন ব্যক্তি জোর করে আমার পকেটে টাকা গুজে দেয়ার চেষ্টা করলো..। কেন করলেন এমন??? আমি অথবা আমার ক্যামেরাপারসন কি তার কাছে কোনো টাকা দাবি করেছিলাম... তাহলে টাকা দিতে এলেন কেন? তাহলে কি দাঁড়ালো বিষয়টা শুধুই কি সাংবাদিকরা খারাপ?

তারপরেও আমাদের ওই সব সহকর্মীদের বলবো প্লিজ ভাই পেশাটাকে আর কলঙ্কিত করবেন না। সাংবাদিকতা করে সংসার চালাতে না পারলে অন্য পেশায় চলে যান। তারপরেও সম্মানের সাথে এই পেশায় থাকতে দেন।

লেখক- নাজমুল সাঈদ, স্টাফ রিপোর্টার (ক্রাইম), যমুনা টেলিভিশন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!