• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এবার রাশিয়া ছাড়তে হচ্ছে মার্কিন কূটনীতিকদের


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩০, ২০১৮, ০৫:৩০ পিএম
এবার রাশিয়া ছাড়তে হচ্ছে মার্কিন কূটনীতিকদের

ঢাকা: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়ার পর পাল্টা জবাব হিসেবে এবার রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটি।

বৃহস্পতিবার (২৯ মার্চ) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সেন্ট পিটার্সবার্গে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

তিন সপ্তাহ আগে যুক্তরাজ্যে সাবেক রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগের ঘটনা ঘটে। এ ঘটনায় রাশিয়াকে দায়ী করে এর ব্যাখ্যা চায় যুক্তরাজ্য। কিন্তু রাশিয়া এটিকে পাত্তা না দিলে তাদের ২৩ কূটনীতিককে বহিষ্কার করে মে প্রশাসন। এর প্রতিবাদে রাশিয়াও তার দেশ থেকে যুক্তরাজ্যের ২৩ কূটনীতিককে বহিষ্কার করে। তাদের সঙ্গে সংহতি জানিয়ে এ পর্যন্ত ২০টির বেশি দেশ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

সোমবার (২৫ মার্চ) ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের পাশাপাশি সিয়াটলে রাশিয়ার কনস্যুলেট বন্ধের নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের বহিষ্কার ও কনস্যুলেট বন্ধের বিষয়ে দেশটির রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ।

উল্লেখ্য, গত ৪ মার্চ ব্রিটেনের সলসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬)  এবং তার মেয়ে ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!