• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য উচ্চশিক্ষা প্রয়োজন


জবি প্রতিনিধি অক্টোবর ১৮, ২০১৭, ০৬:০২ পিএম
পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য উচ্চশিক্ষা প্রয়োজন

জবি: “পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য উচ্চশিক্ষা প্রয়োজন। উচ্চশিক্ষাকে কাজে লাগিয়ে পরিবর্তিত অবস্থার সঙ্গে খাপ খাওয়ানো কৌশল অর্জন করতে হবে। উচ্চশিক্ষায় গবেষকদের তথ্যের নির্ভরতা বৃদ্ধি করতে হবে” বলে মন্তব্য করেছেন  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

বুধবার (১৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত জবি সাউথ এশিয়ান স্টাডিজ সার্কেলের উদ্যোগে ‘বিশ্বায়নের যুগে উচ্চ শিক্ষা: প্রেক্ষিত দক্ষিণ এশিয়া’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

জবি উপাচার্য বলেন, “জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গবেষণা মূলত শুরু হয় এম.ফিল এবং পিএইচডি কার্যক্রম শুরুর মাধ্যমে। গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান আহরণের ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন ক্ষেত্র তৈরি হলেও ইতিমধ্যে শতাধিক গবেষক এম.ফিল ও পিএইচডি করছে।”

তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক উন্নত দেশে উচ্চশিক্ষা বিষয়ক গবেষণা কার্যক্রম শুরু করেছে। তারা ফিরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আরো বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান স্টাডি সার্কেল, জবি-এর পরিচালক এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী।

এছাড়াও সেমিনারে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) পরিচালক ড. মনিরা জাহান এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমদ হালিম। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!