• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের অভিনয় শিল্পীরা অনেক মেধাবী : রাফা নাঈম


হৃদয় আজিজ জুলাই ১৮, ২০১৮, ০৩:১৯ পিএম
বাংলাদেশের অভিনয় শিল্পীরা অনেক মেধাবী : রাফা নাঈম

ঢাকা : বাংলাদেশের অভিনয় শিল্পীরা অনেক মেধাবী, তারা ভালো কাজ পেলে নিজেদের প্রমাণ করে বলে মন্তব্য করেছেন তরুণ অভিনেতা আবু রাফা মোহাম্মদ নাঈম ওরফে রাফা নাঈম। তিনি বলেন, ‘ভালো বাজেটের ছবি হলে বাংলাদেশের অভিনয় শিল্পীরা অনেক ভালো করে, তার প্রমাণ শাকিব খান। তিনি ভারতে গিয়ে নিজেকে বড় শিল্পী হিসেবে প্রমাণ করেছেন।’

সম্প্রতি সোনালী নিউজের সঙ্গে এক আলাপচারিতায় এই অভিনেতা দাবি করেন দেশের চলচ্চিত্রে যে সংকট ছিল তা আর নেই এখন বাংলাদেশের চলচ্চিত্র সামনে দিকে এগোচ্ছে।

নাঈম একটি বেসরকারি কোম্পানির মার্কেটিং বিভাগে কাজ করছেন। পাশাপাশি অভিনয়েও সময় দিচ্ছেন। তিনি বলেন, ‘অভিনয়কে মন থেকে নিলে চাকরিসহ কোনো বাধা নয়।’

ছোটবেলা নাঈমের ইচ্ছা ছিল ক্রিকেটার হওয়ার। নানা প্রতিকূলতা ও সময়ের পরিবর্তনের অভিনয়কে বেছে নেন। স্কুল ও গ্রামের নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে অভিনয় করে নিজের মধ্যে প্রতিভা খুঁজে পান নাঈম। ১৯৯৯ সালের মাঝামাঝিতে ঢাকার ‘নাট্যধারা’ থেয়েটারে যোগদিয়ে অভিনয় জগতে পারে রাখেন নতুন প্রজন্মের এই অভিনেতা। সেখানে নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে ২০০৫ সালে প্রথম টিভি নাটকে ডাক পান। তখন বদিউজ্জামান মাহমুদের ‘জুরিন্দা’, এজাজ মুন্নার ‘বৃদ্ধাশ্রম’ নাটকে অভিনয় করে সবার মন কাড়েন। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি।  

গেল ঈদুল ফিতরেও নাঈম অভিনীত দুটি নাটক ‘ডোর টু ডোর’ এবং ‘মেড ইন ফরেন ২’ এটিএন বাংলা ও বৈশাখি টেলিভিশনে প্রচার হয়েছে। এছাড়া তিনি এস এ হক অলিক, মো. শরিফ, কৌশিক শংকর দাস, আবু সুফিয়ানের মত বহু গুণী নির্মাতার নাটক ও ধারাবাহিকে কাজ করেছেন।

ব্যক্তি জীবনে নাঈম বাবা মাকে আদর্শ হিসেবে মনে করেন। অভিনয়ে জাহিদ হাসানকে অগ্রজ মানেন। ২০০৬ সালে জাহিদ হাসানের ‘লাল নীল বেগুনি’ নাটকে অভিনয় করে প্রথম প্রিয় অভিনেতার সহচার্য পান।

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার ছেলে নাঈম স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন ঢাকার সরকারি কবি কাজী নজরুল কলেজ থেকে। পরিবারে তার বাবা মা ও এক ভাই আছে।

ধারাবাহিক ও এক ঘণ্টার নাটক ছাড়াও তিনি তিনটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে সাইফ চন্দনের ‘ছেলেটি আবোল তাবোল, মেয়েটি পাগল পাগল’ মুক্তি পেয়েছে ‘আব্বাস’ ছবিটি মুক্তির অপেক্ষায়। আর মির্জা সাখাওয়াত হোসেনের ‘আমাকে ছুঁয়ে দেখ’ চলচ্চিত্রটির স্যুটিং চলছে।

তরুণ এই অভিনেতা মনে করেন বাংলাদেশের অভিনয় শিল্পীরা অনেক মেধাবী। ভালো গল্প ও বাজেট এবং ডিজিটাল সিনেমা হলের অভাবে তারা নিজেদের মেলে ধরতে পারে না।

নাঈম অভিনয় ও চাকরির পাশাপাশি নানা সামাজিক কর্মকান্ডে জড়িত আছেন। ছোটবেলায় ক্রিকেটার হওয়ার সেই স্বপ্নকে লালন করে কয়েকবন্ধু মিলে গাইবান্ধায় একটি ক্রিকেট একাডেমিও গড়েছেন। সেই সাথে নিজ গ্রামে একটি স্বেচ্ছাসেবী একটি প্রতিষ্ঠানও গড়েছেন নাঈম।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!