• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘বিশ্বসরকার’ ছাড়া বিলুপ্ত হতে পারে মানবতা


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক মার্চ ১০, ২০১৭, ০১:৫৫ পিএম
‘বিশ্বসরকার’ ছাড়া বিলুপ্ত হতে পারে মানবতা

স্টিফেন হকিং

ঢাকা: ‘বিশ্ব সরকার’ ব্যবস্থা না হলে বিজ্ঞানের অকল্পনীয় প্রযুক্তি গোটা মানবতাকেই নিশ্চিহ্ন করে দিতে পারে। মানবজাতির জন্য এমন সতর্ক বার্তা দিয়েছেন বিজ্ঞানের জীবন্ত কিংবদন্তী স্টিফেন হকিং।

বিশ্বখ্যাত এই পদার্থ বিজ্ঞানী বলেছেন, মানবজাতিকে এই মহাবিপদ থেকে রক্ষা করার জন্য প্রযুক্তিকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। যেটা একটা বৈশ্বিক সরকার ব্যবস্থার প্রেক্ষাপটেই সম্ভব।

আমাদের যুক্তি ও কারণ অনুসন্ধান করার সক্ষমতাকে কাজে লাগিয়ে পারমাণবিক ও জৈবিক বিশ্বযুদ্ধের ক্রমবর্ধমান হুমকি আর ধ্বংসযজ্ঞ থেকে নিজেদের রক্ষা করার বিষয়ে জোর দিয়েছেন হকিং।

অবশ্য এর আগেও এই বিজ্ঞানী কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে মানবজাতিকে সতর্ক করে দিয়েছেন। এবার একটি বিশ্বব্যাপী সরকার ব্যবস্থার কথা উল্লেখ করলেন। যে ব্যবস্থা রক্ষা করতে পারবে সম্ভাব্য মহাবিপদ থেকে। সেটাই আমাদের একমাত্র আশা হতে পারে বলে তিনি মনে করেন।

স্টিফেন হকিং

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক প্রফেসর স্টিফেন হকিং আরো মনে করছেন, বর্তমানে এই মানবসভ্যতা সবচেয়ে বিপজ্জনক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। অধ্যাপক হকিং পৃথিবী নামের এ গ্রহটির জন্য অতিরিক্ত জনসংখ্যা, জলবায়ু পরিবর্তন এবং কিছু প্রাণঘাতি রোগকেও বিপজ্জনক হিসেবে দেখছেন।

হকিং বলেছেন, সভ্যতার শুরুর দিকে বেঁচে থাকার স্বার্থেই মানব প্রজাতির প্রকৃতির বিরুদ্ধে আগ্রাসনটা কিছু কিছু ক্ষেত্রে প্রয়োজন হয়ে পড়েছিল। ডারইউনের বিবর্তন মতবাদ অনুযায়ী সেই ভয়াবহ প্রবণতা এখনও রয়ে গেছে আমাদের জিনের মধ্যে। আমাদের যৌক্তিক বোধ আর মানবিক বুদ্ধিমত্তা এই ভয়ঙ্কর প্রবৃত্তিকে নিয়ন্ত্রণে আনা সম্ভব।

তবে ‘বিশ্ব সরকার’ ব্যবস্থা নিয়ে হকিং কিছুটা শঙ্কিতও। তিনি মনে করেন, বিশ্বব্যাপী বেকারত্বের এই মহামারির পরিস্থিতিতে বিশ্ব সরকারের কিছু কাঠামো আদর্শ হতে পারে, তবে এটা কিছু সমস্যাও সৃষ্টি করতে পারে, যেটা অবশ্যই স্বৈরশাসনের মতো ভয়াবহ একটা দিক।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!