• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল

ম্যাচ, গোল, শিরোপার পরিসংখ্যানে এগিয়ে যারা 


ক্রীড়া ডেস্ক জুলাই ১০, ২০২১, ০৭:২৮ পিএম
ম্যাচ, গোল, শিরোপার পরিসংখ্যানে এগিয়ে যারা 

ঢাকা: সবশেষ ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। অবশেষে ১৪ বছর পর বড় কোন টুর্নামেন্টের ফাইনালে ফের মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। ইতিহাস বলছে, বড় আসরে ব্রাজিলের কাছে পাত্তাই পায় না আর্জেন্টিনা। 

এর আগে ২০০৭ সালের কোপা ফাইনালে ৩-০ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। এবারও কী তাই হবে নাকি রেজাল্ট বদলাবে। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। 

তবে কোপার পূর্ণ ইতিহাস দেখলে ব্রাজিলের থেকে কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আলবেলিস্তারা। আর ৯ বার কোপা চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। কোপা আমেরিকার দ্বৈরথে এগিয়ে আলবেলিস্তারা। এখন পর্যন্ত ৩৩টি ম্যাচে মুখোমুখি হয়ে ১৫টি জিতেছে আর্জেন্টিনা, ১০টি ব্রাজিল, ড্র হয়েছে ৮ ম্যাচ। 

গোলের সংখ্যার দিকেও এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। মেসির দেশ কোপায় ব্রাজিলের বিপক্ষে এখন পর্যন্ত করেছে ৫২টি গোল অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে নেইমারের ব্রাজিল করেছে ৪০টি গোল।

কোপাসহ সামগ্রিক পরিসংখ্যান দেখলে এগিয়ে আছে ব্রাজিল। এখন পর্যন্ত দুই দেশ পরস্পরের মুখোমুখি হয়েছে মোট ১১১ বার। ৪০টিতে জিতেছে আর্জেন্টিনা, ব্রাজিল জিতেছে ৪৬টিতে, ড্র হয়েছে ২৫টি ম্যাচ। 

বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা। ২ বার জিতেছে ব্রাজিল, একবার আর্জেন্টিনা, একটি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিল গোল করেছে ৫টি, আর্জেন্টিনা তিনটি। ফিফা কনফেডারেশনস কাপে একবারই হয়েছে এই দ্বৈরথ, ২০০৫ সালের ফাইনালে। সেই ম্যাচটিতে ব্রাজিল জেতে ৪-১ গোলে। 

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলায় দুই দেশ মুখোমুখি হয়েছে আটবার। চারবার জিতেছে ব্রাজিল, দুবার আর্জেন্টিনা, দুটি ম্যাচ ড্র হয়েছে। এবার রোববারের ফাইনাল ম্যাচের দিকে তাকিয়ে বিশ্ব ফুটবল। এখন দেখার বিষয়, কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে নেইমার ও মেসি, ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের রেকর্ড কতটা বদলাতে পারেন।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!