• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিক্ষককে আজ থেকে উপস্থিত থাকার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২১, ০১:০১ পিএম
প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিক্ষককে আজ থেকে উপস্থিত থাকার নির্দেশ

ঢাকা : শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতির অংশ হিসেবে এবং ডেঙ্গু প্রতিরোধে দেশের সব প্রাথমিক পুরোপুরি খোলা রাখতে শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এই নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

এর অংশ হিসেবে মঙ্গলবার (২৪ আগস্ট) থেকে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শতভাগ শিক্ষক উপস্থিত থাকবেন।

আরও পড়ুন : স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন প্রতিমন্ত্রী

অপরদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উপযুক্ত রাখতে মাউশি থেকে আঞ্চলিক পরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে। একইসাথে ডেঙ্গু প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখারও নির্দেশনা দেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনার মধ্যে রয়েছে, সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাদের এক সপ্তাহের মধ্যে শতভাগ বিদ্যালয় পরিদর্শন, ওয়ার্কশিট বিতরণ শতভাগ নিশ্চিতকরণ ও যাচাই করা, শিখন ঘাটতির অবস্থা ও ফিডব্যাক নেয়া, বিদ্যালয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, শিক্ষকদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করা, হোম ভিজিট যাচাই করা, শিক্ষার্থী প্রোফাইল শতভাগ হয়েছে কি-না তা দেখা, দুর্বল শিক্ষার্থীদের জন্য করণীয় নির্ধারণ করা, স্যাম্পল হিসেবে শিক্ষার্থীদের বাড়ি যাওয়া এবং তাদের যোগাযোগ রেজিস্ট্রার যাচাই করা।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতির অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের ওয়াশ ব্লক ঠিক করার জন্য দ্রুত নির্দেশনা দেয়া হয়েছে।

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মাউশি। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ ডেঙ্গু প্রতিরোধে সরকারের আদেশ যথাযথ পালন করতে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনা

১. মাঠ পর্যায়ের কর্মকর্তা জেলা শিক্ষা অফিসার, সহকারী জেলা শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসার, উপজেলা রিসোর্স সেন্টারের (ইউআরসি) ইন্সট্রাক্টরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বিদ্যালয় পরিদর্শন করবেন। সহকারী উপজেলা শিক্ষা অফিসাররা আগামী এক সপ্তাহের মধ্যে ক্লাস্টারের সমস্ত বিদ্যালয় সরেজমিন পরিদর্শন করবেন।  

২. আগামী সাতদিনের মধ্যে বিদ্যালয়ের অফিস কক্ষ, শ্রেণি কক্ষ ও অন্যান্য কক্ষসহ ভবন, আসবাবপত্র, ওয়াশ ব্লক, টিউবয়েল, বিদ্যালয়ের খেলার মাঠ ও আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিদ্যালয় পাঠদান উপযোগী করতে হবে।

৩. শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থেকে বিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম যেমন— নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, শ্রেণি পাঠদান পরিচালনা, ওয়ার্কশিট বিতরণ, ওয়ার্কশিট সংগ্রহ, রেজিস্ট্রারে রেকর্ড এন্ট্রি এবং শ্রেণিভিত্তিক তথ্য সংরক্ষণ, অভিভাবকদের সঙ্গে যোগাযোগ, এসএমসি সভা আয়োজনসহ সরকারি নির্দেশনা প্রতিপালন করবেন। বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও অফিস সময়সূচি অনুযায়ী বিদ্যালয় চালু থাকবে।

৪. শিক্ষকরা গ্রুপভিত্তিক দায়িত্বপ্রাপ্ত শিক্ষার্থীদের নিয়মিত হোম ভিজিট করবেন। শিক্ষকরা হোম ভিজিটের মাধ্যমে কয়জন শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করেছেন তার তথ্য প্রধান শিক্ষকের মাধ্যমে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী শিক্ষা অফিসারের নিকট জমা দেবেন। সহকারী শিক্ষা অফিসাররা ক্লাস্টারভিত্তিক ভিজিটের তথ্য উপজেলা শিক্ষা অফিসারের নিকট জমা দেবেন। সবশেষ উপজেলা শিক্ষা অফিসার হোম ভিজিটের তথ্য জেলা শিক্ষা অফিসে পাঠাবেন।

৫. থানা শিক্ষা অফিসার ও সহকারী ইন্সট্রাক্টররা নিয়মিত বিদ্যালয় পরিদর্শনের সময় শিখন ঘাটতি পূরণে শিক্ষকদের সহায়তা করবেন এবং শিখন ঘাটতি পূরণে প্রয়োজনীয় একাডেমিক পরামর্শ দেবেন।

৬. গুগল মিটের ক্লাস চলমান রাখতে হবে। গুগল মিটে ক্লাস নেয়ার উদ্দেশে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে পিটিআইয়ের ইন্সট্রাক্টর, ইউআরসি ইন্সট্রাক্টর, উপজেলা আইসিটি পুলের সদস্য এবং ডিজিটাল স্মার্ট ক্লাসরুমে স্থাপিত বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের সহায়তা নিতে হবে।

৭. শিক্ষকরা ইউআরসি ইন্সট্রাক্টর ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারের সহায়তায় রুটিন প্রণয়ন করে প্রতিদিন গুগল মিটে ক্লাস পরিচালনা করবেন। গুগল মিটে ক্লাস পরিচালনার ক্ষেত্রে বাংলা, গলিত ও ইংরেজি বিষয়কে প্রাধান্য দিতে হবে। সহকারী শিক্ষা অফিসাররা বিদ্যালয়ের রুটিন সংগ্রহ করে সমন্বয় করে উপজেলা শিক্ষা অফিসারের কাছে জমা দেবেন। উপজেলা শিক্ষা অফিসার রুটিন সংগ্রহ করে জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!