• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে অসময়ে বাঁধাকপি চাষে লাখপতি আবুল কালাম


রাজশাহী ব্যুরো মে ৪, ২০২৪, ১০:০১ পিএম
রাজশাহীতে অসময়ে বাঁধাকপি চাষে লাখপতি আবুল কালাম

রাজশাহী: পবা উপজেলার বড়গাছীর শেয়ালবের এলাকার বাসিন্দা আবুল কালাম আজাদ। দীর্ঘ ৫ বছর ধরে অসময়ের সবজি বাঁধাকপি চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন। পেয়ারা বাগানে সাথী ফসল হিসেবে বাঁধকপি চাষ করছেন তিনি। 

এ্যাংকর জাতের এই সবজি বাঁধাকপি যাচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলে। ফলে সময়ের এই সবজি চাহিদা মেটাচ্ছে দেশের মানুষের। শনিবার সরে জমিনে আবুল কালামের সবজি খেতে গিয়ে দেখা গেছে, পাইকারি ব্যবসায়ীরা বাঁধাকপি জমি থেকে কেটে প্যাকেট জাত করছেন। 

এগুলো রাজধানী, চট্টগ্রাম ও সিলেটে ট্টাকে করে পাঠাবেন। তারা বলেন, জমি থেকে প্রতি পিস বাঁধাকপি ১০ টাকা করে ক্রয় করেছেন। ঢাকায় তা ২০ থেকে ৪০ টাকা পিস বিক্রি করবেন। এতে কৃষকের চেয়ে পাইকারি বিক্রেতারাই বেশি লাভ করছেন। 

কৃষক আবুল কালাম বলেন, প্রতি বিঘা জমিতে বাঁধাকপি উৎপাদন ব্যয় হয়েছে ৩০ থেকে ৪০ হাজার টাকা। প্রতি বিঘা জমির বাঁধাকপি বিক্রি করছেন ৮০ হাজার টাকার। এতেই তিনি লাভবান হচ্ছেন। তবে পাইকারি বিক্রেতারা আরো বেশি লাভ করছেন। 

আবুল কালাম বলেন, এবার তীব্র গরমে জমিতে অতিরিক্ত সেচ দিতে হয়েছে। এছাড়া কীটনাশক প্রয়োগ করতে হয় নিয়মিত। তারপরও অসময়ের এই সবজিতে লাভ হচ্ছে। তিনি পাঁচ বিঘা জমিতে বাঁধাকপি চাষ করেছেন।

তার দেখাদেখি অনেকে এখন এই সবজি চাষ করছেন। সাথী ফসল হিসেবে পেয়ারা বাগান করায় এই সবজি চাষে পেয়ারাতে আর সেচ বা সার দিতে হচ্ছে না। ফলে পেয়ারা বাগান এমনিতেই হয়ে যাচ্ছে। পেয়ারা গাছ বড় না হওয়া পর্যন্ত এই সবজি চাষ বাড়তি আয় করা সম্ভব হচ্ছে। তিনি বলেন, সবাই মিলে যদি এ ধরনের সবজি চাষে আগ্রহী হই তাহলে দেশে সবজি চাহিদা মেটাবে এবং বাড়তি ইনকাম করা যাবে।

এআর

Wordbridge School
Link copied!