• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩১, ২০২১, ০৮:২৪ পিএম
শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর

ফাইল ফটো

ঢাকা : শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে ইচ্ছুক কোম্পানিগুলোর প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীদের কোটা বাড়িয়ে ৭৫ শতাংশ করে গেজেট প্রকাশ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পাবলিক ইস্যু রুলসে সংশোধনী এনে বিএসইসি গত ২৪ আগস্ট এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করেছে। যা মঙ্গলবার (৩১ আগস্ট) বিএসইসির ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

আরও পড়ুন : আইপিওতে আবেদন ফি বেড়েছে পাঁচগুণ

জানা গেছে, এখন থেকে ফিক্সড প্রাইজ ও বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও আবেদনে কোটা সুবিধা প্রবাসী বাংলাদেশীসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য বাড়িয়ে ৭৫ শতাংশ করা হলো। যা এতদিন ফিক্সড প্রাইজ পদ্ধতিতে ৬০ শতাংশ এবং বুক বিল্ডিং পদ্ধতিতে ৫০ শতাংশ দেয়া হতো।

এ হিসেবে মিউচুয়াল ফান্ডসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা সুবিধা বুক বিল্ডিং পদ্ধতির ক্ষেত্রে ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ আর ফিক্সড প্রাইজ পদ্ধতির ক্ষেত্রে ৪০ শতাংশ থেকে ২৫ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন : সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের আইপিও আবেদন শুরুর তারিখ ঘোষণা

এ বিষয়ে বিএসইসির একজন ঊধ্বতন কর্মকর্তা বলেন, আইপিও রুলসে পরিবর্তন এনে সাধারণ বিনিয়োগকারীদের সুবিধা কিছুটা বাড়ানো হয়েছে। এটা ভবিষ্যৎ শেয়ারবাজার উন্নয়নে ভূমিকা রাখবে বলে মনে করছি।

আরও পড়ুন : ৩ কার্যদিবস পর উত্থানে ফিরলো শেয়ারবাজার

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সেকেন্ডারি মার্কেটের অনেক রুলসই যথাযথ মানে না। কিন্তু তারা কোটার জন্য সুবিধা ভোগ করে যাচ্ছে। নতুন এই আইনের ফলে তাদের অতিরিক্ত সুবিধা নেয়া বন্ধ হবে।

সোনালীনিউজ/এমএইচ

 

Wordbridge School

অর্থনীতি বিভাগের আরো খবর

Link copied!