• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বর্ণ চক্রবর্তীর ‘সংখ্যালঘু’ এখন ইউটিউবে


বিনোদন প্রতিবেদক জুলাই ১৮, ২০১৬, ০৫:১৩ পিএম
বর্ণ চক্রবর্তীর ‘সংখ্যালঘু’ এখন ইউটিউবে

একটি রীতি প্রচলিত আছে যে, দুর্বলকে কখনও আঘাত করতে নেই। কিন্তু বাস্তবতা ঠিক তার উল্টো। যে দুর্বল তাকেই কেবল আঘাত করা যায়, সবলকে নয়। বাংলাদেশে হিন্দুদের বলা হয় সংখ্যালঘু, আবার ভারতে এই হিন্দুরাই সংখ্যাগুরু, মুসলিমরা সংখ্যালঘু।

কিন্তু প্রকৃতপক্ষে সংখ্যালঘু আর সংখ্যাগুরু বলে কি কোনো কথা আছে? আমাদের সবচেয়ে বড় পরিচয় আমরা বাঙালি। আমরা কথা বলি বাংলায়। তাই তো কবি প্রতুল মুখোপাধ্যায় বলেছেন,

‘আমি বাংলায় গান গাই/ আমি বাংলার গান গাই/ আমি, আমার আমিকে চিরদিন এই বাংলায় খুঁজে পাই ।। আমি বাংলায় দেখি স্বপ্ন/ আমি বাংলায় বাঁধি সুর/ আমি এই বাংলার মায়াভরা পথে হেঁটেছি এতটা দূর/ বাংলা আমার জীবনানন্দ/ বাংলা প্রাণের সুর/ আমি একবার দেখি, বার বার দেখি, দেখি বাংলার মুখ ।।’

সম্প্রতি দেশে সংখ্যালঘুদের ওপর হামলা নির্যাতন বেড়ে গেছে। আর এই সময়ে ক্ষত হৃদয় থেকে বেরিয়ে আসা কিছু কথামালায় সুর বসিয়েছেন প্রজন্মের প্রতিশ্রুতিশীল তরুণ সঙ্গীতশিল্পী বর্ণ চক্রবর্তী। ‘সংখ্যালঘু’ শিরোনামে সেই গানের একটি ভিডিওচিত্র ইউটিউবে মুক্তি দেয়া হয়েছে সোমবার (১৮ জুলাই) থেকে।

এ বিষয়ে সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী বর্ণ চক্রবর্তী বলেন, ‘সংখ্যালঘু’ কিংবা সংখ্যাগুরু কারও পরিচয় হতে পারে না। আমরা সবসময় গেয়ে চলেছি সাম্যের গান। তবে, আমাদের মনে কেন বাসা বেঁধে আছে অসাম্প্রদায়িক চেতনা? একটা মানবিক পৃথিবী তৈরি করতে এসব থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের পরিচয় হোক, আমরা মানুষ। আসুন আমরা প্রতিদিন অন্তত একবার বলি, আমি বাঙালি। আমি গর্বিত, আমি বাঙালি।
দেখুন ‘সংখ্যালঘু’ গানের ভিডিওচিত্র :


তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতর দিয়েই বেড়ে উঠা তার। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত। ৬ বছর ধরে নির্মাণ করছেন মিউজিক ভিডিও, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। তাই তো নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে ইতিমধ্যে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

হিউজ স্টুডিও-এর ব্যানারে গত ৪ বছর ধরে নবীণদের সঙ্গে অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ‘বর্ণ উইথ কালারস’ শিরোনামে গানের অ্যালবাম প্রকাশ করছেন বর্ণ চক্রবর্তী। সম্প্রতি ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। এ সিরিজের পঞ্চম আয়োজন প্রায় সম্পন্ন। শিগগিরই অ্যালবামটি শ্রোতাদের হাতে পৌছাবে।

গেল রমজান মাসে ‘ক্ষমা করে দাও’ শিরোনামে ইসলামিক গানের একটি অ্যালবামের সঙ্গীতায়োজন করেছেন বর্ণ চক্রবর্তী। ৯টি গান দিয়ে সাজানো এই অ্যালবামের সবকটি গান গেয়েছেন আপন আহসান। গানগুলোও লিখেছেন শিল্পী নিজেই।

ইসলামিক ৭টি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন বর্ণ। আপন আহসানের গাওয়া সেই গানগুলো ইতিমধ্যে ইউটিউবে রিলিজ হয়েছে। গানের শিরোনামগুলো হচ্ছে- ‘আসসালামু আলাইকা’, ‘চোখ বুজিয়া’, ‘ক্ষমা করে দাও’, ‘ইয়া আল্লাহ’ ও ‘ঈদ মুবারক’ অন্যতম। গেল মা দিবসেও তিনটি বিশেষ গান উপহার দিয়েছেন দর্শক-শ্রোতাদের।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!