• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ওরেগনে ট্রাম্পবিরোধী দাঙ্গা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১১, ২০১৬, ০৯:২৮ পিএম
ওরেগনে ট্রাম্পবিরোধী দাঙ্গা

ঢাকা : যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোন্ল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকে দেশটির বিভিন্ন রাজ্যে বিক্ষোভ শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ডে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় এই শহরটিতে কয়েক হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। পরে তাদের অনেকে দোকান গুড়িয়ে দেয়া, গাড়ির কাঁচ ভাঙা, পটকা ছোড়া এবং আবর্জনায় আগুন দেয়ার মতো সংহিসতায় জড়িয়েছে।

পুলিশ ওই পরিস্থিতিকে দাঙ্গা ঘোষণা করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে পেপার স্প্রে এবং কয়েক রাউন্ড রাবার বুলেট ব্যবহার করে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৯ জনকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে ওরেগনে ট্রাম্পবিরোধী বিক্ষোভে সহিংসতা হলেও যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরগুলোতে বিক্ষোভের মাত্রা বুধবারের তুলনায় কিছুটা কমে এসেছে।

মঙ্গলবারের (৮ নভেম্বর) নির্বাচনে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। পপুলার ভোট বেশি পেলেও বেশি ইলেকটোরাল ভোটে পদ্ধতিতে হেরে গেছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি।

কিন্তু ট্রাম্প জয়ী হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ চলছে। 'ট্রাম্প ইজ নট মাই প্রেসিডেন্ট', 'নো রেসিজম' স্লোগান দিয়ে বিভিন্ন রাস্তা বন্ধ করে আগুন ধরিয়ে যান চলাচলে বাধা দিচ্ছেন বিক্ষোভকারীরা।

'অভিবাসী ও মুসলিমবিরোধী' বক্তব্যের কারণে সামলোচিত ট্রাম্পকে তার বক্তব্য থেকে সরে আসার আহ্বান জানাচ্ছেন বিক্ষোভকারীরা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!