• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিক্ষোভ থেকে দাঙ্গা, টালমাটাল যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১১, ২০১৬, ১০:০৬ পিএম
বিক্ষোভ থেকে দাঙ্গা, টালমাটাল যুক্তরাষ্ট্র

ঢাকা: নির্বাচিত হতে না হতেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিক্ষোভ রূপ নিচ্ছে দাঙ্গায়। এতে সামিল হয়েছে মার্কিনের সব বয়সী নারী-পুরুষ। বিক্ষোভ থেকে পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সবচেয়ে বেশি সহিংস বিক্ষোভের ঘটনা ঘটে যুক্তরাষ্ট্রের ওরিগনের পোর্টল্যান্ড শহরে। সেখানে পুলিশকে লক্ষ্য করে প্রজেক্টাইল মিসাইল নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। সবচেয়ে বড় বিক্ষোভ হচ্ছে ম্যানহাটনের ট্রাম্প টাওয়ার এলাকায়। এখানে প্রায় পাঁচ হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে। এ টাওয়ারেই ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা থাকেন। পুলিশ বিভিন্ন স্থান থেকে এরই মধ্যে দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

ট্রাম্পবিরোধীদের বিক্ষোভে তৃতীয় রাতের মতো উত্তাল হয়ে ওঠে গোটা যুক্তরাষ্ট্র। তবে ডোনাল্ড ট্রাম্প এসব বিক্ষোভকারীকে ভাড়াটে হিসেবে উল্লেখ করেছেন। তিনি অভিযোগ করেছেন, বিক্ষোভের পেছনে মিডিয়ার উসকানি রয়েছে। গত ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের অভাবিত বিজয়ের পর দেশের ২৫টিরও বেশি শহরে ছড়িয়ে পড়া বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেয়। এ বিক্ষোভে শামিল হয় শিক্ষার্থীরাও। বিক্ষোভে যোগ দিতে বার্কেলি হাই স্কুলের ১৫০০ শিক্ষার্থী ক্লাস থেকে বের হয়ে আসে। সান ফ্রান্সিসকোতে এক হাজারেরও বেশি শিক্ষার্থী স্কুল থেকে বের হয়ে বিক্ষোভে শামিল হয়।

এদিকে, অকল্যান্ড পুলিশের অভিযোগ, ‘বুধবার (৯ নভেম্বর) সন্ধ্যা থেকে একটি বড় দল কয়েকটি ছোট ছোট দলে ভাগ হয়ে বেশ কিছু জায়গায় ভাঙচুর শুরু করে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে ক্যালিফোর্নিয়ার প্রায় ৪০টি জায়গায় লাগানো আগুন নেভান জরুরি কর্মীরা। বিশৃঙ্খলা তৈরি, পুলিশ কর্মকর্তাদের হয়রানি করা, বেআইনি কর্মকাণ্ড সংঘটিত করা ও আগ্নেয়াস্ত্র বহনের অভিযোগে অন্তত ৩০ জনকে গ্রেপ্তার করা হয়।

গেল মঙ্গলবার (৮ নভেম্বর) নির্বাচনে ট্রাম্পের জয়ের খবর প্রকাশের পরপরই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ‘নট মাই প্রেসিডেন্ট’, ‘টাইম টু রিভল্ট’, ‘ফ্যাসিস্ট ট্রাম্প’, ‘রেসিস্ট রেইসিজম’, ‘নো ট্রাম্প’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভকারীরা প্রতিবাদ জানায়। তারা রাজপথে নেমে আসে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন প্রতিক্রিয়া নজিরবিহীন।

অরেগনে সহিংস বিক্ষোভ: যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ডে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নেয়। বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, পোর্টল্যান্ডে হাজারো মানুষ সড়কে নেমে বিক্ষোভ করে। দ্বিতীয় দিনের বিক্ষোভ চলাকালে দোকানপাট ও গাড়ির কাচ ভাঙচুর করা হয়। এই বিক্ষোভকে দাঙ্গা হিসেবে ঘোষণা করেছে পুলিশ। বিক্ষোভকারীরা পটকাজাতীয় জিনিস ছুঁড়েছে। ময়লার একটি বড় পাত্রে আগুন দিয়েছে। ওরিগন পুলিশ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বলেছে, বিক্ষোভকারীরা ব্যাপক অপরাধ ও বিপজ্জনক আচরণ করছে। এটিকে দাঙ্গা হিসেবে বিবেচনা করা উচিত। টুইটে পুলিশের ওপর প্রজেক্টাইল মিসাইল নিক্ষেপ ও গাড়ি ভাঙচুরের তথ্য নিশ্চিত করা হয়েছে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!