• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

খালেদার আপিল খারিজ, চলবে নাইকো দুর্নীতি মামলা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৪, ২০১৬, ১০:২১ এএম
খালেদার আপিল খারিজ, চলবে নাইকো দুর্নীতি মামলা

ঢাকা: বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলা বাতিল চেয়ে করা লিভ টু আপিল খারিজ করেছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) খালেদার এ আবেদন খারিজ করে দেয়।

জরুরি অবস্থার সময় দুদকের দায়ের করা এ মামলাটি বর্তমানে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে অভিযোগ গঠনের শুনানির অপেক্ষায় রয়েছে। আপিল বিভাগ খালেদার লিভ টু আপিল খারিজ করে দেওয়ায় বিচারিক আদালতে অভিযোগ গঠনের শুনানিতে আর কোনো আইনি বাধা থাকল না।

আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন, আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন, এম বদরুদোজ্জা বাদল প্রমুখ।

খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, আদালত লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন। রিভিউ আবেদন করা হবে কিনা তা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। মামলাটি কোন পর্যায়ে রয়েছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অভিযোগ এখনো গঠন হয়নি।

নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিটের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে গত বছরের ১৮ জুন হাইকোর্ট তা খারিজ (রুল ডিসচার্জ) করে রায় দেন। মামলায় ইতিপূর্বে দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে হাইকোর্ট খালেদা জিয়াকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে গত ৭ ডিসেম্বর লিভ টু আপিল করেন খালেদা জিয়া। এ লিভ টু আপিলের শুনানির দিন ধার্যের জন্য ৯ অক্টোবর আবেদন করেন তাঁর আইনজীবীরা। এর ধারাবাহিকতায় চেম্বার বিচারপতির আদালত হয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আসে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে দুদক। ২০০৮ সালের ৫ মে এই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!