• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

গঙ্গা ব্যারেজ, মন্ত্রণালয়ের নকশায় ভুল ছিল: প্রধানমন্ত্রী  


নিউজ ডেস্ক এপ্রিল ১১, ২০১৭, ০৬:৫৭ পিএম
গঙ্গা ব্যারেজ, মন্ত্রণালয়ের নকশায় ভুল ছিল: প্রধানমন্ত্রী  

ঢাকা: বাংলাদেশের পনিসম্পদ মন্ত্রণালয় সমীক্ষা করে রাজবাড়ীর পাংশায় গঙ্গা ব্যারেজের যে, নকশা তৈরি করেছে, তা বাস্তবায়ন করা ‘আত্মঘাতী’ হবে বলে মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নকশায় ভুল ছিল, তাই ফেরত পাঠিয়েছি। আমি বলেছি, এই স্থানে ব্যারেজ নির্মাণ করা যাবে না।

মঙ্গলবার (১১ এপ্রিল)  বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন। ভারত সফরের বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেছেন, এর বদলে উজানে ভারতের সঙ্গে যৌথভাবে ‘রিজার্ভার’ তৈরি করে শুষ্ক মওসুমে ব্যবহারের উপযোগী করে ব্যারেজ নির্মাণ করতে হবে। যাতে বাংলাদেশ-ভারত যৌথভাবে এই ব্যারেজ থেকে লাভবান হতে পারে। সেজন্য সেভাবেই নকশা তৈরি করতে বলেছি পানি সম্পদ মন্ত্রণালয়কে।

এবারের সফরে ভারতের সঙ্গে হওয়া প্রতিরক্ষা চুক্তি, তিস্তার পানিবণ্টনের অগ্রগতিসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন বাংলাদেশের সরকারপ্রধান।    

গঙ্গা ব্যারেজ নিয়ে এক প্রশ্নে শেখ হাসিনা বলেন, “আমাদের পানিসম্পদ মন্ত্রণালয় যে নকশা তৈরি করেছে তা পুরোপুরি ভুল। ওটা বাস্তাবয়ন করা ঠিক হবে না। এটা আত্মঘাতী হবে। তিস্তা ব্যারেজের মতই আত্মঘাতী হবে।”

পদ্মায় বাঁধ দিয়ে গঙ্গা অববাহিকার পানি সংরক্ষণ করে তা কৃষিসহ বিভিন্ন খাতে ব্যবহারের লক্ষ্যে ১৯৬২-৬৩ সালে প্রথমবারের মত গঙ্গা ব্যারেজ নির্মাণের বিষয়ে জরিপ হয়।

এরপর দীর্ঘদিন ঝুলে থাকলেও ১৯৯৬ সালে শেখ হাসিনার সময়ে গঙ্গার পানিবণ্টনে ভারতের সঙ্গে চুক্তির পর ব্যারেজ নির্মাণের আলোচনা আবার জোর পায়। ওই ব্যারেজের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ২০০৫ সালে কাজ শুরুর পর ২০১৩ সালে সমীক্ষার কাজ শেষ হয়। পরের বছর ভারতকে ওই প্রকল্পের সারসংক্ষেপও হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে সে সময় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ২০২৬ সালে গঙ্গার পানিবণ্টন নিয়ে ৩০ বছর মেয়াদী চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই ব্যারেজ নির্মাণের কাজ শেষ না হলে নতুন চুক্তির জন্য অপেক্ষা করতে হবে।

সংবাদ সম্মেলনে প্রধামন্ত্রী বলেন, “গঙ্গার পানিবণ্টন চুক্তির সময় আমি বলেছিলাম, ব্যারেজ একসঙ্গে করব, যাতে সবাই ব্যবহার করতে পারে। এটা ভারতের সাথে যৌথভাবে করতে হবে।” পানিসম্পদ মন্ত্রণালয়ের যারা ওই পাংশায় ব্যারেজের নকশা করেছেন, তাদের সমালোচনা করে সরকারপ্রধান বলেন, প্রকল্প নিলে টাকা আসবে এবং সেখানে লাভের আশা থাকবে- এটাই অনেকের চিন্তা থাকে।  

ওই নকশা ‘পছন্দ হয়নি’ জানিয়ে শেখ হাসিনা বলেন, “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, রিজার্ভার যদি করা যায়, যাতে দুই দেশ শুষ্ক মওসুমে তা ব্যবহার করতে পারে। তাদেরকেও বলেছি সমীক্ষা করতে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!