• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের মসনদে বসলেন ম্যাক্রোঁ 


আন্তর্জাতিক ডেস্ক মে ১৫, ২০১৭, ০৯:৪৯ এএম
ফ্রান্সের মসনদে বসলেন ম্যাক্রোঁ 

বামে নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ঢাকা: ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এন মার্চে আন্দোলনের নেতা মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রোঁ। রোববার (১৪ মে) দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব নেন তিনি।

এর আগে শপথ অনুষ্ঠানে প্যারিসের প্রেসিডেন্ট প্রাসাদ এলিসি প্যালেসে পৌঁছান মোটর শোভাযাত্রায়। পরে লালগালিচায় পেরিয়ে প্রাসাদে প্রবেশ করেন তিনি। তবে এসময় স্ত্রী ব্রিজিত পৃথক গাড়িতে সেখানে যান।

গত ৭ মে রান অফ পর্বের ভোটে ৩৯ বছর বয়সী ম্যাক্রোঁ কট্টর ডানপন্থী ম্যারিল লি পেনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। সাবেক ব্যাংক কর্মকর্তা ম্যাক্রোঁর বিজয়ে নিজের খুশির কথা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া। ম্যাক্রোঁর রাজনৈতিক জীবনের শুরুই হয়েছিল সাবেক এই তার হাতে। ফ্রাঁসোয়া তার ক্ষমতার মেয়াদে ম্যাক্রোঁকে প্রথমে উপদেষ্টা পরে অর্থমন্ত্রীর দায়িত্ব দেন।

বেকারত্ব ও হামলায় জর্জরিত ফ্রান্সকে এগিয়ে নেয়া তার জন্য খুব একটা সহজ হবেনা বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ, তার রাজনৈতিক দলের বয়স খুব একটা বেশি নয়। এজন্য সব আসনে তিনি এমপি দিতে পারবেন না। তাই কোন সিদ্ধান্তের ব্যপারে তার বিরোধিতা হওয়াই স্বাভাবিক। 

তাকে শপথের পর এক বক্তৃতায় ম্যাক্রোঁ দেশকে এগিয়ে নেয়ার কথা বলেছেন। তিনি বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে ফ্রান্সের অবস্থান তিনি পুনরুদ্ধার করবেন।  সমৃদ্ধ হলেই ফ্রান্স শুধুমাত্র শক্তিশালী হয়। উদাহরণ তৈরি করতে পারলেই ফ্রান্স বিশ্বের জন্য একটি মডেল হবে। সূত্র: আল জাজিরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!