• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

১৬ কোটি মানুষের দেখা উচিত ‘পুত্র’ 


বাবুল হৃদয় জানুয়ারি ৪, ২০১৮, ০২:২৮ পিএম
১৬ কোটি মানুষের দেখা উচিত ‘পুত্র’ 

ঢাকা: ‘দেশের ১৬ কোটি মানুষের দেখা উচিত ‘পুত্র’ সিনেমাটি। চলচ্চিত্রটি অটিষ্টিক বিষয়ে মানুষের দৃষ্টিভঙ্গি বদলাতে সহায়ক ভুমিকা রাখবে। এ চলচ্চিত্রটি থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। সচেতন মানুষ হিসেবে অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে সরকারি উদ্যোগে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘পুত্র’।

এ উপলক্ষে বুধবার (৩ জানুয়ারি) রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  শুক্রবার (৫ জানুয়ারি) ‘পুত্র’ মুক্তি পাচ্ছে সারা দেশের সিনেমা হলগুলোতে।

তিনি আরও বলেন, ‘বিশেষ শিশুদের প্রতি অবহেলা না করে তাদের ভালোবাসা উচিত। তাদের মধ্যেও বিশেষ কিছু ব্যাপার আছে, ক্ষমতা আছে যা আমাদের সমাজকে অনেক কিছু দিতে পারে। আমার বিশ্বাস ‘পুত্র’ সিনেমাটি দেখলে এ বিষয়ে মানুষের দৃষ্টিভঙ্গি বদলাবে। অটিজমকে অভিশাপ না ভেবে স্বাভাবিকভাবেই গ্রহণ করবে।’

শতাধিক হলে মুক্তি পাবে ‘পুত্র’। অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘পুত্র’ প্রযোজনা করেছে তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর (ডিএফপি)। সিনেমাটির কাহিনী ও সংলাপ লিখেছেন বিটিভির মহাপরিচালক হারুন রশীদ। পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মান্নু।

‘পুত্র’ সিনেমার পরিবেশক জাজ মাল্টিমিডিয়া। প্রতিষ্ঠানটির কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘বাংলাদেশে অনুদানের সিনেমার এতো বিশাল ডিস্ট্রিবিউশন আর হয়নি। আমি সিনেমাটি মনোযোগ দিয়ে দেখেছি। অনেক ভোলো লেগেছে সিনেমাটি। এধরনের ভিন্নরকম গল্প নিয়ে এ দেশে আরও সিনেমা হওয়া উচিত। আমি জাতীয়তা বোধ, সামাজিক বোধ থেকে কাজটি করছি। এ সিনেমা থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে প্রতিবন্ধীদের কল্যাণে।


এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ‘পুত্র’র একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করা চিত্রনায়ক ফেরদৌস। তিনি বলেন, ‘এ ধরনের ছবিতে কাজ করতে সবসময়ই ভালো লাগে। সামাজিক দায়িত্ব পালনের আনন্দ পাই। অটিষ্টিক শিশুদের নিয়ে সিনেমার গল্প। আমি মনে করি অটিষ্টিক শিশুরা সমাজের বোঝা নয়। তাদের অনেক মেধা রয়েছে। আদর- ভালোবাসা দিয়ে সেই মেধার প্রতিফলন ঘটিয়ে আমরা তাদের মানবসম্পদে পরিণত করতে পারি। তারাও সমাজের জন্য অবদান রাখতে পারবে। সবাইকে হলে গিয়ে ছবিটি দেখার আহ্বান জানাচ্ছি। এধরনের সিনেমা প্রতিটি পরিবারের দেখা দরকার।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র ব্যক্তিত্ব কাজী হায়াৎ, অভিনেতা আজিজুল হাকিম ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।

‘পুত্র’ ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জয়া আহসান, ডলি জহুর, লায়লা হাসান শামস সুমন, মুনিবা ইউসুফ মেমি শর্মীমালা, ও শিশুশিল্পী লাজিম। ছবিটিতে গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন, বাপ্পা মজুমদার, সুজন আরিফ, রুমা ও রাতুল। গীতিকার জুলফিকার রাসেল ও সাইফুল ইসলাম মাননু।

সিনেমায় বিশেষ চরিত্রে অভিনয় করেছেন, জনপ্রিয় কণ্ঠশিল্পী মেহরীন, ফাহমিদা নবী, বাপ্পা মজুমদার ‍ও গীতিকার মিল্টন খন্দকার।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!