• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আরেক ‘কপিল’ হওয়ার পথে পাণ্ডিয়া


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৭, ২০১৮, ১২:২৪ পিএম
আরেক ‘কপিল’ হওয়ার পথে পাণ্ডিয়া

ঢাকা: ভারতীয় ক্রিকেটে একজন পেস বোলিং-অলরাউন্ডারের অভাব ছিল দীর্ঘদিনের। বছর খানেকের বেশি সময় ধরে সেই অভাব মিটিয়ে চলেছেন হার্দিক পাণ্ডিয়া। বল-ব্যাট সমান চলে এই অলরাউন্ডারের। ক্রিকেটমহলের মতে, পাণ্ডিয়া বল-ব্যাট এভাবে চলতে থাকলে তাঁর কপিল দেব হওয়া সময়ের ব্যাপার। ভারতকে ১৯৮৩ বিশ্বকাপ জিতিয়েছিলেন এই কপিলই।

দক্ষিণ আফ্রিকা সফরে একটা হিসাব চুকানোর জন্য গেছে বিরাট কোহলির দল। ২৫ বছর সেখানে কোনও সিরিজ জিততে পারেনি ভারত। কিন্তু কেপটাউন টেস্টে বোলারদের সাফল্যের পর নিদারুন ব্যর্থতার পরিচয় দিয়েছে ব্যাটসম্যানরা। তবে মারদাঙ্গা ব্যাট করে উল্টো চাপ ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন পাণ্ডিয়া। তাঁর ৯৩ রানের সৌজন্যে মান কিছুটা রক্ষা হয়েছে ভারতের। বিরাটের দল অলআউট হয়েছে ২০৯ রান তুলেই। দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকা ২ উইকেটে ৬৫ রান তুলেছে। এরই মধ্যে প্রোটিয়া লিড পেয়ে গেছে ১৪৭ রানের।

উদ্বোধনী জুটিতে পঞ্চাশ পেরিয়েছে দক্ষিণ আফ্রিকা। দিনের শেষবেলায় দুই ওপেনার এইডেন মার্করাম ও ডিন এলগারকে ফিরিয়ে কোহলির মুখে হাসি ফুটিয়েছেন সেই পাণ্ডিয়াই।

বল হাতে নেওয়ার আগে পাণ্ডিয়াই ব্যাট হাতে ভারতকে অক্সিজেন দিয়েছেন। স্টেইন, মরকেল, রাবাদা ও ফিল্যান্ডার ভারতীয় ব্যাটসম্যানদের নিয়ে খেলেছেন। ৯৩ রানে ৭ উইকেট হারানো ভারত এক সময় ১০০ রানের নিচেই গুটিয়ে যায কি-না সেই সংশয়ও জেগেছিল। এরপরই পাল্টা আক্রমণ চালান পাণ্ডিয়া। ভুবনেশ্বর কুমারকে (২৫) নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন। ৯৯ রানের অষ্টম উইকেট জুটিই ভারতকে দুই শ’র গন্ডি পার করে দিয়ে যায়। নবম ব্যাটসম্যান হিসেবে ৯৩ রানে আউট হয়ে সেঞ্চুরি মিস করেছেন পাণ্ডিয়া। ৯৫ বলে খেলা তাঁর এই ইনিংসে ছিল ১৪টি চার আর একটি ছক্কা। পাণ্ডিয়া এই ইনিংসটি না খেললে ভারতের হিসাব মেলানোই কঠিন ছিল।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!