• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আর্জেন্টিনা মাঠে নামলেই পুড়িয়ে ফেলা হবে মেসির জার্সি!


ক্রীড়া ডেস্ক জুন ৪, ২০১৮, ০৮:১৭ পিএম
আর্জেন্টিনা মাঠে নামলেই পুড়িয়ে ফেলা হবে মেসির জার্সি!

ফাইল ছবি

ঢাকা: কদিন আগে কোচ হোর্হে সাম্পাওলি আকারে ইঙ্গিতে ইসরাইলে গিয়ে খেলার ব্যাপারে অস্বস্তি প্রকাশ করেছিলেন। কেন করেছিলেন, সেটি এখন বোঝা যাচ্ছে। আর্জেন্টিনা-ইসরাইল ম্যাচকে ঘিরে এরই মধ্যে উত্তাপ ছড়িয়েছে ফিলিস্তিনে। জেরুজালেমের মাঠে খেলতে নামলে পুড়িয়ে ফেলা হোক লিওনেল মেসির পোস্টার। আগুন লাগিয়ে দিন আর্জেন্টিনার জার্সিতে। এমন কথাই শোনা যাচ্ছে, ফিলিস্তিনের ফুটবল সংস্থার প্রধান জিব্রিল রাজৌবের মুখে। এভাবেই ইসরাইলের বিরুদ্ধে আর্জেন্টিনার খেলা ভেস্তে দিতে বদ্ধপরিকর ফিলিস্তিন।

বিশ্বকাপের আগে রোববার জেরুজালেমের টেডি কোলেক স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। মেসি জাদু চোখের সামনে থেকে দেখার জন্য মুখিয়ে আছেন স্থানীয় ফুটবলপ্রেমীরা। কিন্তু তাতে বাদ সাধছে পড়শি ফিলিস্তিন। ফুটবল সংস্থার প্রধানের মন্তব্যে এরই মধ্যে তোলপাড় গোটা দেশ। জিব্রিলের বক্তব্য, এই ম্যাচকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে কাজে লাগাতে চাইছে ইসরাইল এবং ম্যাচের সঙ্গে রাজনীতি জুড়ে যাওয়াতেই তা নিয়ে আপত্তি তুলেছে ফিলিস্তিন।

মেসিরা যাতে ইসরাইলে খেলতে না আসেন, এ জন্য আর্জেন্টিনা ফুটবল সংস্থার প্রধান ক্লডিও তাপিয়াকে লিখিতভাবে অনুরোধও জানিয়েছিলেন জিব্রিল। ইসরাইল গঠনের পর থেকেই ইহুদি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ চলছে। ‘নকবা’ বা বিপর্যয়ের প্রতিবাদে কয়েকদিন ধরেই রক্তাক্ত সংঘর্ষ চলছে ইসরাইল-ফিলিস্তিন সীমান্তে। মৃত্যু হয়েছে প্রায় ১৫০ জনেরও বেশি মানুষের। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্থানান্তরিত করায় ক্ষোভে ফুঁসছে ফিলিস্তিনিরা। এমনই জটিল পরিস্থিতিতে অনুষ্ঠিত হতে চলেছে ম্যাচ। ফলে ম্যাচ ঘিরে উত্তেজনা তুঙ্গে। ইসরাইলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচটি প্রথমে হাইফায় হওয়ার কথা থাকলেও পরে তা জেরুজালেমে আয়োজনের সিদ্ধান্ত নেয় ইসরাইল সরকার। সে কারণেই ম্যাচে রাজনীতির রং লেগেছে বলে দাবি ফিলিস্তিন ফুটবল সংস্থার।

জিব্রিল বলেন, ‘একটি ম্যাচকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাইছে ইসরাইল সরকার। আর্জেন্টিনাতেও এই ম্যাচের প্রচার চলছে। ইসরাইলের ৭০ বছরের পূর্তি হিসেবেই ম্যাচের আয়োজন করা হচ্ছে বলে খবর ছড়িয়ে দেওয়া হচ্ছে। আর তাই আমরা এই ম্যাচের বিপক্ষে। ম্যাচ ঘিরে উত্তেজনা মেসির কারণেই। তাই মেসি লেখা দশ নম্বর জার্সি, তাঁর ছবি পুড়িয়ে দেওয়ার কথা বলা হয়েছে সাধারণ মানুষকে। আশা করা যাচ্ছে এভাবেই জেরুজালেমে মেসির আসা আটকানো সম্ভব হবে।’

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!