• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ

কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৯, ০৮:২৩ পিএম
কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ছবি বাফুফে

ঢাকা: প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও গোল মিসের মহড়া দিয়েছে বাংলাদেশের মেয়েরা। দুই অর্ধে অন্তত এক ডজন গোলেরর সহজ সুযোগ মিস করেছে স্বাগতিক দল। দলের দুইজন গুরুত্বপুর্ণ খেলোয়াড় চোট পেয়ে মাঠ ছেড়েছেন। তবুও কিরগিজস্তানকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

শুক্রবার (২৬ এপ্রিল) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপে’ কিরগিজস্তানের বিপক্ষে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে দ্রুততম গোলের রেকর্ড গড়েছেন সানজিদা আক্তার।

ম্যাচের ৪০ সেকেন্ডেই গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন সানজিদা। বক্সের মাঝখান থেকে কৃঞ্চা রাণীর শট নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন কিরগিজস্তানের গোলরক্ষক, সেই সুযোগ কাজে লাগিয়ে জালে জড়িয়ে দেন সানজিদা (১-০)।  

ম্যাচের প্রথম মিনিটে পাওয়া সাফল্যের ধারা ধরে রাখতে পারেনি বাংলাদেশের মেয়েরা। প্রথমার্ধে অন্তত সাতটি সহজ সুযোগ মিস করেছে মার্জিয়া, সানজিদারা। বিশেষ করে ম্যাচের ২৫ মিনিটে সিরাত জাহান স্বপ্না চোট পেয়ে মাঠ ছাড়ার পর কিছুটা ছন্দ পতন ঘটে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। স্বপ্নার পরিবর্তে মাঠে নামেন মার্জিয়া। কিন্তু তাতেও ব্যবধান বাড়েগনি স্বাগতিকদের। যে কারণে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় লাল সবুজ জার্সিধারীরা।  

দ্তিীয়ার্ধের শুরুতেই একটি সহজ গোলের সুযোগ নষ্ট করে স্বাগতিক মেয়েরা। তবে ৬০ মিনিটে ব্যবধান বাড়াতে সমর্থ হয় বাংলাদেশ। এ সময় সানজিদার শট নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন কিরগিজ গোলরক্ষক। ফিরে আসা বলে হেডে কিরগিজস্তানের জাল কাাঁপান কৃঞ্চা রাণী সরকার (২-০)। দুই গোলে পিছিয়ে পড়ে খানিকটা গা ঝারা দিয়ে উঠে কিরগিজ মেয়েরা।  

৬৯ মিনিটে ব্যবধান কমাতে সমর্থ হয় কিরগিজস্তান। এ সময় জাইরিনার শট আটকাতে ব্যর্থ হয় বাংলাদেশের গোলরক্ষক রুপা চাকমা (২-১)। একটু পর চোট পেয়ে মাঠ ছাড়েন বাংলাদেশ দলের গুরুত্বপুর্ণ খেলোয়াড় কৃঞ্চা রাণী সরকার। তার পরিবর্তে মাঠে নামেন সাজেদা খাতুন।

প্রথম ম্যাচে বাংলাদেশের জয়ের দুই কান্ডারি সিরাত জাহান স্বপ্না এবং কৃঞ্চা রাণীকে হারিয়ে আর ব্যবধান বাড়াতে পারেনি বাংলাদেশ দল। তবে দ্বিতীয়ার্ধে ছয়টি গোলের সুযোগ নষ্টা করেছে স্বাগতিক মেয়েরা। তাতে অবশ্য জয় আটকায়নি লাল সবুজ দলের। ২-১ গোলের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

এদিন সানজিদা, মারিয়া, কৃঞ্চাদের খেলা দেখতে মাঠে হাজির হয়েছিলেন প্রায় দশ হাজার দর্শক। বারবার গোল মিসের মহড়ায় খানিকটা বিরক্ত হলেও, শেষ পর্যন্ত জয়ের তৃপ্তি নিয়ে ঘরে ফিরেছে লাল সবুজ দলের সমর্থকরা।  

এর আগে ২০১৬ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে কিরগিজস্তান ১০-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা।

গত সোমবার বি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব-আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। গ্রুপের পরের ম্যাচে কিরগিজস্তানের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় ঘন্টা বেজে গিয়েছে সংযুক্ত আরব আমিরাতের মেয়েদের। সেই সুযোগে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালের টিকেট নিশ্চিত হয় স্বাগতিক দলের।

শনিবার ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে লাওস ও তাজিকিস্তান। পরিবর্তিত সময় অনুযায়ী বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত সাড়ে ৮টায়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!