ময়মনসিংহে যোগ্য নেতৃত্ব সংকটে পড়বে জেলা ছাত্রলীগ

  • ময়মনসিংহ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৩, ২০১৯, ০৩:৪২ পিএম

ময়মনসিংহ : ময়মনসিংহে দীর্ঘ প্রায় ৪ বছরেও পুর্ণাঙ্গ হয়নি জেলা ছাত্রলীগের কমিটি। এ দীর্ঘ সময়ে ময়মনসিংহের রাজপথে সংগঠনের সকল কর্মসূচি, সরকারের সকল উন্নয়নের পাশে থেকে জেলা ছাত্রলীগ রেখেছেন বলিষ্ঠ ভূমিকা। সভাপতি রকিবুল ইসলাম রকিব সাধারণ সম্পাদক সরকার মোঃ সব্যসাচীর নেতৃত্বে একঝাক কর্মী পরিনত হয়েছে যোগ্য নেতৃত্বদানকারী নেতা। যাদের দক্ষতা, একনিষ্ঠতা, বলিষ্ঠ নেতৃত্বে উদ্দীপ্ত ছিলো জেলা ছাত্রলীগ।

বর্তমান নেতৃত্বের মধ্য থেকে উঠে আসা নেতারা পদবঞ্চিত হলে অপেক্ষাকৃত জুনিয়ররা আসবে সামনে। এক্ষেত্রে হাজারো দক্ষ নেতৃত্ব ঝরে পড়বে গোপনে। অনভিজ্ঞদের হাতে নেতৃত্ব আসলে তৈরি হতে পারে নানা রাজনৈতিক জটিলতা অভিমত রাজনৈতিক বিশ্লেষক মহলের। কারণ ছাত্রলীগ ভাতৃপ্রতীম সংগঠন হলেও রাজনীতির মাঠে মূল ভুমিকা রাখতে হয় তাদেরকেই। দেশ বিরোধী জামায়াত শিবির বিএনপির সকল ষড়যন্ত্র রুখে দিয়ে ছাত্রলীগকেই সরব থাকতে হয়। যা সফল ও দক্ষতার সাথে করতে পেরেছে বর্তমান নেতৃত্ব।

সেই যোগ্য কর্মীবাহিনী আজও পেলোনা তাদের কর্ম ও দক্ষতার স্বীকৃতি। আজও হলোনা ময়মনসিংহ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি। পাছে স্বার্থনেসী একটি মহল উঠে পড়ে লেগেছে বর্তমান নেতৃত্বের গড়ে তোলা হাজার হাজার কর্মীদের রাজনৈতিক ডার্ক রুমে পাঠাতে। যেখান থেকে বের হয়ে ভবিষ্যৎ পদ পদবী ধারন করা যাদের জন্য হবে ডুমুরে স্বপ্ন। রাজনীতির এ ভবিষ্যত একজন প্রকৃত আদর্শিক কর্মীকে কতটুকু হত্যা করে তা শুধু তারাই বুঝে।

জানা যায়, ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এম সাইফুর রহমান সোহাগ ও সাধারন সম্পাদক এস এম জাকির হোসাইন এর যৌথ স্বাক্ষরিত প্যাডে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পান মোঃ রকিবুল ইসলাম রকিব ও সাধারণ সম্পাদক সরকার মোহাম্মদ সব্যসাচী। এরপর থেকে আজ পর্যন্ত ময়মনসিংহের রাজপথে সংগঠনের সকল কর্মসূচি বাস্তবায়ন ও সরকারের সকল উন্নয়নের প্রচার প্রচারণায় ময়মনসিংহ জেলা ছাত্রলীগ বলিষ্ঠ ভূমিকা রেখে যাচ্ছে।

তাদের নেতৃত্বে ময়মনসিংহ ছাত্রলীগে এক ঝাঁক তরুণ, পরিশ্রমী ও দক্ষ যোগ্য কর্মী বাহিনী তৈরি হয়েছে যারা দেশ বিরোধী জামাত-বিএনপি'র সকল ষড়যন্ত্র রুখে দিয়ে রাজপথে সর্বদা সরব ও জাগ্রত ভূমিকা রেখেছে। কিন্তু কোন এক অশুভ ছায়া ময়মনসিংহের রাজপথে সৃষ্ট এ সকল কর্মীদের তাদের প্রাপ্য সাংগঠনিক পরিচয় রুখে দিতে দীর্ঘ দিন ধরে বিরামহীন চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আলোচনায় আছে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের দক্ষ কর্মী বাহিনী তাদের অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছে এরপরও জেলা ছাত্রলীগ তাদের বহুল কাঙ্ক্ষিত পূর্ণাঙ্গ কমিটি থেকে বারবার বঞ্চিত হয়েছে।

এ বিষয়ে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ রকিবুল ইসলাম রকিব বলেন, বিগত সময়ে ময়মনসিংহ জেলা ছাত্রলীগ কেন্দ্রীয় নির্দেশনা বাস্তবায়ন, জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় আনার ক্ষেত্রে, সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে প্রচলিত গুজব রুখে দিতে, বিএনপি-জামাতের আগ্রাসন প্রতিহত করতে, শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টিতে জেলা ছাত্রলীগ সর্বদা বিচক্ষণ ভূমিকা রেখেছে যা বাংলাদেশ ছাত্রলীগ নির্দ্বিধায় স্বীকার করে নিয়েছে।

কিন্তু আক্ষেপের বিষয় হচ্ছে, আমরা এ যাবত যতবারই আমাদের প্রাপ্য অধিকারের সাংগঠনিক স্বীকৃতি চাইতে কেন্দ্রীয় ছাত্রলীগের দ্বারস্থ হয়েছি, ঠিক ততবারই স্থানীয়ভাবে আমাদের বাধা প্রদান করা হয়েছে। সত্যি বলতে কি আমরা ময়মনসিংহ জেলা ছাত্রলীগ রাজপথে রাজনীতিতে সবসময়ই আওয়ামীলীগের সহায়ক ভূমিকা পালন করেছি, কিন্তু পরিণামে বারবার প্রহসনের শিকার হয়েছি।

তিনি আরও বলেন, ইতিপূর্বে গত ২০ মে কেন্দ্রীয় ছাত্রলীগের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে যে সকল সাংগঠনিক ইউনিট পূর্ণাঙ্গ কমিটি হয়নি তাদের পূর্ণাঙ্গ কমিটি আগামী ৩০ কার্যদিবসের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরপর থেকে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের প্রত্যেক কর্মীর মধ্যে আবারও আশা জেগেছে এবং রাজপথ প্রাণের সঞ্চার ঘটেছে। তারই ধারাবাহিকতায় ময়মনসিংহ জেলা ছাত্রলীগ তাদের পূর্ণাঙ্গ কমিটির একটি কপি ইতিমধ্যে কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও উপ-দপ্তর সম্পাদকের প্রত্যক্ষ উপস্থিতিতে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেয়া হয়েছে।

অন্যদিকে জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক সরকার মো. সব্যসাচী বলেন, শিক্ষা শান্তি প্রগতির পতাকা হাতে দেশ মাতৃকার সেবায় নিজেকে সর্বদাই নিবেদীত রেখেছি রাজপথে। দলের সকল নির্দেশনা বাস্তবায়ন করেছি। ময়মনসিংহ জেলা ছাত্রলীগ তাদের কর্মীদের প্রাপ্য সাংগঠনিক স্বীকৃতির আশায় কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃত্বের দিকে আশায় তাকিয়ে আছে। তারা যে সিদ্ধান্ত নিবেন মাথা পেতে নিবো আতীতের মতো।

সোনালীনিউজ/এমটিআই