স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাওয়ায় চাকরি গেল তাদের!

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১, ০৯:৪৩ পিএম

সাভার: মহান বিজয় দিবসে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে গিয়ে চাকরি হারিয়েছেন সাভারের আশুলিয়ার এক পোশাক কারখানার ৫ শ্রমিক।

রোববার (১৯ ডিসেম্বর) দুপুরে আশুলিয়া শিল্প পুলিশ-১ ও আশুলিয়া থানা পুলিশের অভিযোগ করেন ভুক্তভোগী শ্রমিকরা।

এরআগে, শনিবার (১৮ ডিসেম্বর) সকালে আশুলিয়ার বাইপাইল এলাকায় অবস্থিত লিভেল সুয়েটেক্স বিডি লিমিটেড কারখানার পাঁচ শ্রমিককে ছাঁটাই করা হয়।

চাকরিচ্যুত শ্রমিকদের অভিযোগ সূত্রে জানা গেছে, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিতে যান ইমন আলী বাকাউল, মো. বিপ্লব, আলীয়ার আহমেদ, মো. আশরাফুল ও মালেক। এই অপরাধে গত শনিবার কারখানায় গেলে তাদের চাকরিচ্যুত করা হয়। পরে কারখানার মালিক মনির বিশ্বাস নানাভাবে তাদের হুমকি দিয়ে কারখানা থেকে বের করে দেয়। এসময় মনির বিশ্বাস বলেন, ‘আমি আওয়ামী যুবলীগে কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক তোমাদের কিভাবে সাইজ করতে হয় সেটা আমার জানা আছে। ’

ছাঁটাই হওয়া শ্রমিক মালেক সাংবাদিকদের বলেন, আমাদের আগে থেকে কিছু জানানো হয়নি যে কারখানা খোলা থাকবে ১৬ ডিসেম্বর। সেদিন সকালে কারখানা থেকে ফোন দিয়ে সুপারভাইজার বলে কারখানায় আসতে। আমরা তো স্মৃতিসৌধে কারখানায় আসবো কি করে।

এ বিষয়ে কারখানার মালিক মনির বিশ্বাস সাংবাদিকদের বলেন, আসলে এমন কোনো ঘটনাও না। আসলে ওই শ্রমিকগুলো কারখানায় অনেক দিন থেকে সমস্যার সৃষ্টি করছে। তাদের জাতীয় স্মৃতিসৌধে যাওয়ার জন্য চাকরিচ্যুত করা হয়নি। তাদের বেতন দেওয়া হবে। সামনের মাসে সবার বেতনের সঙ্গে দিয়ে দেওয়া হবে।

বিষয়টি নিয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা ফরিদুল ইসলাম  বলেন, শ্রমিকরা ইতিমধ্যে থানায় অভিযোগ করেছে। আমরা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে থানায় যোগাযোগ করবো। পরবর্তীকালে বিভিন্ন কর্মসূচিতে যাবে। আমাদের এই শ্রমিক সমাজের কারণেই আজ দেশ স্বাধীন হয়েছে, বিজয় লাভ করেছে। আর সেই শ্রমিকদের আজ জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে দেওয়া হচ্ছে না। এটি দুঃখজনক। আর ১৬ ডিসেম্বর কারখানা খোলা রাখে কিভাবে তারা সেটাই তো বুঝতে পারছি না।

সোনালীনিউজ/আইএ