সুগার মিলস্ রক্ষার্থে ৫ দফা দাবিতে শ্রমিক ও আঁখচাষীদের মানববন্ধন

  • ঠাকুরগাঁও প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০, ০৩:৫৮ পিএম
ছবি: প্রতিনিধি

ঠাকুরগাঁও : দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ের একমাত্র ভারী শিল্প কারখানা সুগারমিল রক্ষা ও ৫ দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকালে রাষ্টায়াত্ত চিনিশিল্প রক্ষা সংগ্রাম পরিষদ ঠাকুরগাঁও এর আয়োজনে ঠাকুরগাঁও রোড সুগারমিল এলাকায় এ মানববন্ধনটি পালন করা হয়।

"শিল্প বাঁচাও, কৃষি ও কৃষক বাঁচাও, দেশ বাচাও" এই শ্লোগানকে সামনে রেখে মানববন্ধনে সংগঠনের আহ্বায়ক মাহবুব আলম রুবেলের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা জেএসডির সভাপতি মনসুর আলী, সদর উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আহসানুল হাবিব বাবু, চিনিকলের শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি জবাইদুর রহমান, সাংবাদিক শাহীন ফেরদৌস, জেলা উদীচীর সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক রিজু, আখচাষী আনোয়ার হোসেন, আবু বক্কর সিদ্দিক বাবু, ফয়েজ উদ্দিন প্রমুখ।

এ সময় জেলার একমাত্র ভারী শিল্প ঠাকুরগাঁওয়ের প্রাণ চিনিকল বাঁচাতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ৫ দফা দাবি জানানো হয়। এর মধ্যে ঠাকুরগাঁও চিনিকল লাভজনক করতে আধুনিকায়ন ও ডিস্টিলারি ইউনিট স্থাপন, ব্যাগাস থেকে কোজেনারেশনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন ও সুগার বিট প্রকল্প দ্রুত বাস্তবায়ন, অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন ও অবসরপ্রাপ্ত শ্রমিকদের গ্র্যাচুইটির টাকা পরিশোধ, আখের ন্যর্য মুল্য নিশ্চিত করে আঁখচাষীদের টাকা সময়মত পরিশোধ ও সারা বছর মিল চালু রাখতে সুগার মিলসগুলিকে র-সুগার আমদানির অনুমতি দিয়ে পরিশোধন কারখানা স্থাপনের দাবি জানানো হয়।

উক্ত ৫ দফা দাবি ও প্রকল্প বাস্তবায়ন করা না হলে বড় ধরনে আন্দোলনের হুশিয়ারি আসে মানববন্ধন থেকে।

সোনালীনিউজ/এমএএইচ