ইটভাটায় অভিযান, ৬০ লাখ টাকা জরিমানা

  • মেহেরপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০৮:৪৯ পিএম
প্রতিনিধি

মেহেরপুর : মেহেরপুরের গাংনীতে ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হয়েছে। অবৈধভাবে কাঠপোড়ানো ও পরিবেশ অধিদপ্তরের ছাড়্রপত্র না থাকায় উপজেলার ১০ টি ইটভাটায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৬০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আজ মঙ্গলবার দিনব্যাপী ভ্রাম্যমান আদালত পরিচালনা কওে পরিবেশ অধিদপ্তরের একটি দল। 

দলের নেতৃত্বে ছিলেন, পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আবু হাসান। এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জোনের উপ পরিচালক আতাউর রহমান। গাংনীস্থ র‌্যাব-৬ ক্যাম্প এর  ডিএডি শফিকুল ইসলাম, স্থানীয় বামন্দী ফায়ার সার্ভিসের স্টেশন মাষ্টার ইসাহাক আলীসহ পুলিশের একটি দল।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, বন উজাড় করে, গাংনী উপজেলার বিভিন্ন ভাটায় পেড়ানো হচ্ছে কাঠ। এসব ইটভাটায় পরিবেশ অধিদপÍরের কোন ছাড়পত্র নেই। ফসলি জমি ও জন বহুল এলাকায় ইটভাটা নির্মান করা হয়েছে। যা পরিবেশের জন্য মারাত্মক ঝুকি বহন করছে।  

অভিযানে বামন্দী এলাকার  তমা ব্রিক্সকে ৭ লাখ টাকা, জোয়াদ্দার ব্রিক্সকে ৬ লাখ টাকা, সমতা ব্রিক্সকে ৮ লাখ টাকা, রুপসা ব্রিক্সকে ৭ টাকা, থ্রী ষ্টার ব্রিক্সকে ৪ লাখ টাকা, বস্ ব্রিক্সকে ৪ লাখ টাকা, বেষ্ট ব্রিক্সকে ৫ লাখ টাকা, একতা ব্রিক্সকে  ৬ লাখ টাকা, ভিশন ব্রিক্সকে ৭ লাখ টাকা, জনতা ব্রিক্সকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।  

এছাড়াও ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা আদায়সহ ইটভাটা ভেঙ্গে দেয়া হয়েছে।  এট প্রস্তুত, ইটভাটা স্থাপন, আইন-২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এ জরিমান করা হয়। অবৈধ ইটভাটার বিরদ্ধে  আমাদেও অভিযান চলমান থাকবে বলে জানান পরিবেশ অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট।    

সোনালীনিউজ/এমএএইচ