কুড়িগ্রামে ২ টাকায় ব্লাউজের হাট

  • জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৮:২৭ পিএম

কুড়িগ্রাম: মহান মে দিবস উপলক্ষে দিনমজুর  নারী শ্রমিকদের জন্য ২ টাকার ব্লাউজের হাটের আয়োজন করেছে স্থানীয় সামাজিক সংগঠন ফাইট আনটিল লাইট ( ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ১লা মে বুধবার সকাল থেকে সপ্তাহব্যাপী চলছে এ ব্লাউজের হাট।

রবিবার ৫ মে দুপুরে ফুলবাড়ী উপজেলার কাঁশিপুর ডিগ্রি কলেজ মাঠে ২ টাকার  ব্লাউজের হাটের আয়োজন করা হয়। ২ টাকার ব্লাউজের হাটের আজ ৫ম দিন।

কুড়িগ্রাম জেলার সীমান্তবর্তী  উপজেলা ফুলবাড়ীর কাশিপুর ইউনিয়নের অনন্তপুর গ্রামের প্রায় দুই শতাধিক নারী শ্রমীকদের মাঝে ২ টাকায় ব্লাউজের পিস বিক্রি করা হয়। নিম্ন আয়ের নারী শ্রমিকদের কথা বিবেচনা করে স্বেচ্ছাসেবী সংগঠন ফুলের এমন ব্যতিক্রমী আয়োজনে আশাহত নারী শ্রমিকদের মাঝে খুশির বন্যা বয়ে এনেছে।

ব্লাউজ কিনতে আসা মোছাঃ জমিলা বেগম বলেন,  “গ্রামে সারাদিন মাটিকাটার কাজ করে ২০০ থেকে ২৫০ টাকা পাই। নতুন কাপড় কেনার ইচ্ছা থাকলেও কিনবার পাই না। আইজক্যা স্বপ্নেও ভাবিনাই যে ২ টাকায় নতুন ব্লাউজের কাপড় পামো। খুব খুশি নাগইবানছে।”

[222742]

শ্যামপুর গ্রামের মালতি রাণি বলেন , “ সারাদিন মাইনসের বাড়িতে কাজ করি। যে কয়টা টাকা পাই তাকে দিয়া ঠিকমত বাজারে হয় না , কাপড় কিনি কি দিয়া ?  আর কাপড় চোপড়ের যে দাম। ২ টাকায় আজকাল  কি কিছু পাওয়া যায় ? এটি আসি  ২ টাকায় একটা ব্লাউজের পিচ কিনবার পায়া মুই মহা খুশি বাহে। “

ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য আহাম্মদ আলী  বলেন,  “২ টাকায় তো একটি চকলেটও পাওয়া যায় না। যেখানে ফুল সংগঠন ২ টাকায় একটি ব্লাউজের নতুন কাপড় দিচ্ছে। এই উদ্যোগের জন্য “ফুল” কে সাধুবাদ জানাই “

ফাইট আনটিল লাইট ফুল এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের বলেন,  “কুড়িগ্রাম জেলার  বিভিন্ন উপজেলায় সামাজিক সংগঠন ফুল শহর , গ্রাম ও প্রত্যান্ত চরাঞ্চলের মানুষ মাঝে  শিক্ষা, স্বাস্থ্য , অসহায় বাবা-মায়ের পাশে দাঁড়ানো সহ স্বেচ্ছায় মানবকল্যাণমূলক সামাজিক কাজ এক যুগের বেশি সময় ধরে করে আসছে।”

তিনি আরো বলেন, “ত্রান প্রথা থেকে বেড়িয়ে আসার মানসিকতা সৃষ্টির লক্ষ্যে ক্ষুদ্র পরিসরে  র্দীঘ দিন ধরে কাজ  করে আসছে ফুল। তারই ধারাবাহিকতায় নিম্ন আয়ের নারী শ্রমিকদের কাছে মাত্র ২ টাকার বিনিময়ে ব্লাউজের কাপড় বিক্রি করার ব্যবস্থা করেছে সংগঠনটি। সবার সহযোগিতা চাই। ”

এমএস