রংপুরে ঈদের ছুটিতে বিয়ের হিড়িক!

  • হারুন উর রশিদ সোহেল, রংপুর | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১০, ২০১৬, ০৩:২৯ পিএম

রংপুরে ঈদের ছুটিতে বিয়ের হিড়িক পড়েছে। ঈদের ছুটিতে রংপুর জেলার আট উপজেলাতেই প্রায় ৪ শতাধিকের উপরে বিয়ে সম্পন্ন হয়েছে। ফলে নিকাহ রেজিষ্ট্রারদের বিরতিহীন সময় কাটছে।

সুত্রে জানা গেছে, পবিত্র রমজান মাস উপলক্ষ্যে এক মাস বিয়ে হয়নি। ওই সময় বর ও কনে পক্ষের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে বিয়ের দিন-ক্ষন ঠিক করা হয়। সবাই ঈদের ছুটিকেই বেছে নিয়েছে। আর ঈদের পরদিন থেকে শুরু করে এ পয়ন্ত রংপুরের আট উপজেলার বিভিন্ন গ্রামে প্রায় ৪ শতাধিকের উপরে বিয়ে সম্পন্ন হয়েছে বলে নিকাহ রেজিষ্ট্রার ও সংশ্লিষ্ট পারিবারিক সুত্রে জানা গেছে।

এক দিকে ঈদ আর অন্যদিকে বিয়ের কারনে হাইস, মাইক্রোবাস ও কারের সংকট হয়েছে। অতিরিক্ত টাকাতেও যানবাহন মিলছে না। ফলে একই পরিবহন দিয়ে একাধিকবার বিয়ে বাড়ীতে ট্রিপ দেয়া হচ্ছে। আর নিকাহ রেজিষ্ট্রাদেরও বিরতিহীন সময় কাটছে। মদনখালী ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার নজরুল ইসলাম বলেন- এতো বিয়ের কারণে আমরা সময়ই পাচ্ছি না। এবারে ঈদের লম্বা ছুটিতে অনেকেই বাইরে থেকে এসেছেন, তারাই বেশী বিয়ে করছে।

রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের খেতাবেরপাড়া গ্রামের সাজু মিয়ার পুত্র তরিকুল ইসলাম ঢাকায় চাকরী করেন। ঈদের দিন তার গাঁয়ে হলুদ হয়েছে। ঈদের পরদিন ভেন্ডাবাড়ী ইউনিয়নের ভীমশহর গ্রামের মামুনুর রশিদ এর কন্যা সুবর্না আকতার মৌসুমীর সাথে তার বিয়ে হয়। মৌসুমী রংপুরের সরকারী বেগম রোকেয়া কলেজে অর্থনীতিতে অনার্স শেষ বর্ষের ছাত্রী।
মৌসুমীর বিয়েতে এসেছেন ঢাকার মিরপুর ক্যাডেট কোচিংয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ আকমল হোসেন। তিনি জানান- ঈদের ছুটিতে বাড়ীতে এসে ৯টি বিয়ের দাওয়াত পেয়েছি। অধিকাংশ বিয়ের কার্ডে ঈদের পরদিন বিয়ে-বৌভাতের তারিখ দেয়া আছে।

রংপুর জেলা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মাওলানা নুরুল আবছার দুলাল জানান,এমনিতেই ঈদ তার উপর দাওয়াতে হিসেব নেই। বিয়ে ও আকিকার ৫টি দাওয়াত পেয়েছি। কারো মন রক্ষা করতে পারছি না। বাধ্য হয়ে পরিবারের সদস্যদের ভাগাভাগি করে দাওয়াতে পাঠাচ্ছি।

অন্যদিকে রংপুর কাজী সমিতি ও নিকাহ রেজিষ্টার সুত্রে জানা গেছে,রংপুর জেলার ৭৬টি ইউনি নের বিভিন্ন গ্রাম ও রংপুর সিটি কর্পোরেশনসহ পুরো জেলার আট উপজেলায়  প্রায় ৪১২টি বিয়ে সম্পন্ন হয়েছে। শুধুমাত্র পীরগঞ্জ উপজেলার ১৪টি ইউনিয়ন ও পীরগঞ্জ পৌরসভার বিভিন্ন গ্রামের  গত তিন দিনে প্রায় ৮০টি গ্রামে বিয়ে সম্পন্ন হয়েছে। কোন কোন গ্রামে ২/৩টি বিয়েও হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই